মঙ্গলবার, ২১ জুলাই, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || সন্ধ্যের লোকাল ট্রেন

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

সন্ধের লোকাল ট্রেন । শান্ত রায় । কৃশানু প্রকাশন । দশ টাকা ।

পঁয়ত্রিশ বছর আগের প্রকাশিত কাব্যগ্রন্থ কবি শান্ত রায়ের 'সন্ধের লোকাল ট্রেন ' বুঝিয়ে ছাড়ে কবিতার গভীরতার দিক দিয়ে সে সময় কিন্তু মানুষ কতখানি এগিয়ে গিয়েছিলেন ও অসাধারণ ব্যন্জ্ঞনা ও শব্দের ভেতর দিয়ে কবিতাকে সমৃদ্ধ করার চেষ্টা করে গেছেন অবিরত । কবির মোচড়ের মুন্সিয়ানা পেয়ে ঋদ্ধ হই এ সব কবিতার লাইনে: ' শিল্পী তার দুটি হাতে খনন ক্ষমতা ধরে দিবস রজনী । ' ( ' খনন ' ) , ' পশ্চিম আকাশ রক্তে লাল হয়ে যায়,  /  কুসুম ঝরার শব্দ মানুষ কি শোনে? '
( ' দিন  আসে ') ।
            কবির ভেতরে আছে এক অবাক করা পরিমিতিবোধ । সে কারণে এই কাব্যগ্রন্থ কাছে টেনে নিয়ে যায় । কবিতার প্রতিটি শব্দ বড় দামী বড় দরকারি ।  আবেগ ব্যন্ঞ্জনা  বাস্তব মাখামাখি হয়ে মিশে যায় মননে । তাকে ছেড়ে থাকতে ইচ্ছে হয় না ।
         ' এখন কলকাতা ছেড়ে বহুদূরে চলে গেছে ভ্রমণ বিলাসী মানুষেরা  , / কলকাতায়  ফিরে আসবে বলে '( ' কলকাতার কুসুমকাননে ' )  , ' আবার আমাদের ভাবিয়ে দিচ্ছে/  অনুভূতিহীন ' কবিতা মেলানোর' সমস্যা  ! ( 'আবার আমরা ' ) -র মতো কবিতার কাছে শব্দচয়ন ও অনুভূতির জন্য মগ্ন হয়ে যেতে হয় । শান্ত রায় অনালোকিত কবি, তাঁকে নিয়ে কেউ তাতা থৈথৈ না করলেও বহু আলোকিত কবিদের থেকে তিনি কোন অংশে কম নয় । কবিকে বেশি হয়ত পাইনি কিন্তু এভাবে হঠাৎ হঠাৎ তাঁর কবিতা হাতের কাছে এলে আনন্দ বাড়ে । পুর্ণেন্দু পত্রীর প্রচ্ছদের দিকে তাকিয়ে থাকতে হয় । বলতেই হয় এটি একটি শিক্ষণীয় কাব্যগ্রন্থ আজকের সময়ের সামনেও।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...