Wednesday, July 8, 2020

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার


বনসাই বেলুন । সমীরণ কুন্ডু । পৃথিবীগ্রাম । ত্রিশ টাকা ।

' কেউ এতক্ষণ আমার পাশেই বসেছিল । কলমের ঢাকনা সরিয়ে তাকে লিখছি । অগ্নিসাক্ষী রেখেছি যাতে কৈফিয়ত দিতে না হয় । '  কিংবা  ' মৃত্যু বলে ডেকো আমায় । আগে অনেকেরই নাম রাখতো মরণ ।' - এর মতো লাইন আমরা পাই কবি সমীরণ কুন্ডুর ক্ষীণতনু কাব্য পুস্তিকা ' বনসাই বেলুন ' -এর  ভেতরে । আর তা পড়ে আরো বেশি পড়ার ইচ্ছে বাসা বাঁধে ।  কবি সমীরণ সেই জাতের কবি যার কাছে কবিতাই প্রধান । কবিতার সঙ্গে তিনি কোনদিন বেসাতি করেননি । তার জন্য তিনি গড়ে তুলতে পারেন এমন উচ্চারণ ।
               দীর্ঘ দিন ধরে কবিতার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে থাকা এই কবি, তাঁর এই বইটির ভেতরে শিরোনামহীন উনিশটি কবিতায়  বুঝিয়ে দেন তাঁর মুন্সিয়ানা । তাঁকে আরো পড়তে গিয়ে পাই  : ' আমি প্রসব মাড়িয়ে মাড়িয়ে ধানক্ষেত্রে ফসল কাটি ' ভিত্তিক পংক্তি । যা বহুক্ষণ মনের ভেতর মিশে থাকে ।
           কবির কম কথা বলার প্রবণতা , শব্দের প্রতি অবাক আকর্ষণ , সযত্ন বিশ্লেষণ মুগ্ধ করে । ফলে 'বনসাই বেলুন ' সেই স্তরের কাব্য পুস্তিকা হয়ে যায় , যার ভেতরে অন্ততঃ কিছুক্ষণ ডুবে থাকতে পারা যায় । কবিকৃত প্রচ্ছদটি সেই অর্থে দাগ কাটে না । যদিও সাদা  কালোর বিন্যাস তাঁর কবিতার সাদাসিধে রূপ চিন্হিত করে ।

No comments:

Post a Comment

সবাই মিলে সিনেমা হলে (১৪) || কান্তিরঞ্জন দে || কিভাবে সিনেমা " দেখব ?"

  সবাই মিলে সিনেমা হলে (১৪) কিভাবে সিনেমা "  দেখব ?"        সত্যি সত্যি যদি সিনেমার রূপ রস দৃশ্যসুখ উপভোগ করতে চান, তাহলে আগ্রহের ...