কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার
মানুষ । শান্তি সিংহ । নয়া উদ্যোগ । বাইশ টাকা ।
রামানন্দ বন্দ্যোপাধ্যায়ের অসাধারণ ছবি যা প্রচ্ছদে ও বইয়ের ভেতরে এক অনবদ্য শিল্প নিয়ে এসেছে , তার মধ্যে মানুষকেন্দ্রিক কবিতার সামনে দাঁড়িয়ে কবি শান্তি সিংহের ' মানুষ ' কাব্যগ্রন্থের জন্য তারিফ করতে হয় । ' খোড়ো চাল আর মোটা ভাত কাপড়ে কি তার দিবাস্বপ্ন?/ মানুষ কি শুধুমাত্র শিল্পীদের বাহারি প্রদর্শনীতেই ঠাঁই পাবে? ' -র মতো শিরোনামহীন কুড়িটি কবিতা আমাদের এক অন্য স্তরে পৌঁছে দিতে পারে । অবশ্য তার জন্য পাঠককে কিছু সময় ও মগ্নতা দিতে হবে।
১৯৯৬ সালে প্রকাশিত এই গ্রন্থ আমাদের কাছে নিয়ে আসে মানুষের গতিধারা, জীবনচর্যা তার সঙ্গে কাব্যিক উপলব্ধি । যেখানে নাগরিক দিক তেমনভাবে উঠে আসে না । আসলে প্রকৃতার্থে জীবনের কথা বলার মধ্যে যে আনন্দ আছে তেমন বাহাদুরি আছে । কবির মানবিক দিকগুলো যদি জোরালোভাবে এই বিষয়ে তন্নিষ্ঠ না থাকে, তবে তা পাঠকের কাছে তুলে ধরা কতখানি সম্ভব জানি না । সে কারণে : ' জন্ম থেকে তোমাদের কপালে কেবলই নেই নেই শূন্যতা/ সাগর তো তোমাদের চোখের লোনাজলে ভর্তি । ' -র মতো কবিতার লাইন পেয়ে যাই । যার প্রতি শ্রদ্ধা জানাতেই হয় ।
বলা যায় কবি গ্রামীণ দিকগুলোতে মনোনিবেশ করছেন । প্রকৃতির সঙ্গে মিশিয়ে দিয়েছেন, ভালোবেসেছেন প্রকৃতির সঙ্গে মিশে যাওয়া মানুষ । তবে তাতে আবেগীয় দিক কিছুটা বেশি হওয়ায় পাঠকের মগ্ন হতে অসুবিধা হয় ।
বর্ষিয়াণ এ কবি সত্যি সত্যি সঁপে দিয়েছেন সারস্বত জগতে । তার প্রমাণ এই কাব্যগ্রন্থ সহ অন্যান্য গ্রন্থে পাই ।
মানুষ । শান্তি সিংহ । নয়া উদ্যোগ । বাইশ টাকা ।
রামানন্দ বন্দ্যোপাধ্যায়ের অসাধারণ ছবি যা প্রচ্ছদে ও বইয়ের ভেতরে এক অনবদ্য শিল্প নিয়ে এসেছে , তার মধ্যে মানুষকেন্দ্রিক কবিতার সামনে দাঁড়িয়ে কবি শান্তি সিংহের ' মানুষ ' কাব্যগ্রন্থের জন্য তারিফ করতে হয় । ' খোড়ো চাল আর মোটা ভাত কাপড়ে কি তার দিবাস্বপ্ন?/ মানুষ কি শুধুমাত্র শিল্পীদের বাহারি প্রদর্শনীতেই ঠাঁই পাবে? ' -র মতো শিরোনামহীন কুড়িটি কবিতা আমাদের এক অন্য স্তরে পৌঁছে দিতে পারে । অবশ্য তার জন্য পাঠককে কিছু সময় ও মগ্নতা দিতে হবে।
১৯৯৬ সালে প্রকাশিত এই গ্রন্থ আমাদের কাছে নিয়ে আসে মানুষের গতিধারা, জীবনচর্যা তার সঙ্গে কাব্যিক উপলব্ধি । যেখানে নাগরিক দিক তেমনভাবে উঠে আসে না । আসলে প্রকৃতার্থে জীবনের কথা বলার মধ্যে যে আনন্দ আছে তেমন বাহাদুরি আছে । কবির মানবিক দিকগুলো যদি জোরালোভাবে এই বিষয়ে তন্নিষ্ঠ না থাকে, তবে তা পাঠকের কাছে তুলে ধরা কতখানি সম্ভব জানি না । সে কারণে : ' জন্ম থেকে তোমাদের কপালে কেবলই নেই নেই শূন্যতা/ সাগর তো তোমাদের চোখের লোনাজলে ভর্তি । ' -র মতো কবিতার লাইন পেয়ে যাই । যার প্রতি শ্রদ্ধা জানাতেই হয় ।
বলা যায় কবি গ্রামীণ দিকগুলোতে মনোনিবেশ করছেন । প্রকৃতির সঙ্গে মিশিয়ে দিয়েছেন, ভালোবেসেছেন প্রকৃতির সঙ্গে মিশে যাওয়া মানুষ । তবে তাতে আবেগীয় দিক কিছুটা বেশি হওয়ায় পাঠকের মগ্ন হতে অসুবিধা হয় ।
বর্ষিয়াণ এ কবি সত্যি সত্যি সঁপে দিয়েছেন সারস্বত জগতে । তার প্রমাণ এই কাব্যগ্রন্থ সহ অন্যান্য গ্রন্থে পাই ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন