রবিবার, ২৬ জুলাই, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || প্রাত্যহিক বিভাগ

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

মানুষ । শান্তি সিংহ । নয়া উদ্যোগ । বাইশ টাকা ।

রামানন্দ বন্দ্যোপাধ্যায়ের অসাধারণ ছবি যা প্রচ্ছদে ও বইয়ের ভেতরে এক অনবদ্য শিল্প নিয়ে এসেছে  , তার মধ্যে মানুষকেন্দ্রিক কবিতার  সামনে দাঁড়িয়ে কবি শান্তি সিংহের  ' মানুষ ' কাব্যগ্রন্থের জন্য তারিফ করতে হয় । ' খোড়ো চাল আর মোটা ভাত কাপড়ে কি তার দিবাস্বপ্ন?/ মানুষ কি শুধুমাত্র  শিল্পীদের বাহারি প্রদর্শনীতেই ঠাঁই পাবে? ' -র মতো  শিরোনামহীন কুড়িটি কবিতা আমাদের এক অন্য স্তরে পৌঁছে দিতে পারে । অবশ্য তার জন্য পাঠককে কিছু সময় ও মগ্নতা দিতে হবে।
        ১৯৯৬ সালে প্রকাশিত এই গ্রন্থ আমাদের কাছে নিয়ে আসে মানুষের গতিধারা,  জীবনচর্যা তার সঙ্গে কাব্যিক উপলব্ধি । যেখানে নাগরিক দিক তেমনভাবে উঠে আসে না । আসলে প্রকৃতার্থে জীবনের কথা বলার মধ্যে যে আনন্দ আছে তেমন বাহাদুরি আছে । কবির মানবিক দিকগুলো  যদি জোরালোভাবে  এই বিষয়ে তন্নিষ্ঠ না থাকে, তবে তা পাঠকের কাছে তুলে ধরা কতখানি সম্ভব জানি না । সে কারণে : ' জন্ম থেকে তোমাদের কপালে কেবলই নেই নেই শূন্যতা/  সাগর তো তোমাদের চোখের লোনাজলে ভর্তি । '  -র মতো  কবিতার লাইন পেয়ে যাই । যার প্রতি শ্রদ্ধা জানাতেই হয় ।
       বলা যায় কবি গ্রামীণ দিকগুলোতে মনোনিবেশ করছেন । প্রকৃতির সঙ্গে মিশিয়ে দিয়েছেন,  ভালোবেসেছেন প্রকৃতির সঙ্গে মিশে যাওয়া মানুষ । তবে তাতে আবেগীয় দিক কিছুটা বেশি হওয়ায় পাঠকের মগ্ন হতে  অসুবিধা হয় ।
       বর্ষিয়াণ এ কবি  সত্যি সত্যি সঁপে দিয়েছেন সারস্বত জগতে । তার প্রমাণ এই কাব্যগ্রন্থ সহ অন্যান্য গ্রন্থে পাই ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...