Thursday, August 27, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || ছোট শহরের হাওয়া

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

ছোট শহরের হাওয়া । শ্যামলকান্তি দাশ । বাকপ্রতিমা । সাত টাকা ।

কবি শ্যামলকান্তি দাশ তাঁর ১৯৯৪ সালে প্রকাশিত   কাব্য পুস্তিকা ' ছোট শহরের হাওয়া ' তে ছড়িয়ে দিয়েছেন সেই ভালো লাগার দিক যা অনুপ্রাণিত করে ।
সে কারণে এসব উচ্চারণ: ' বঁটি আর বঁটি নয়, চারধারে আঁশ / আঁচড়ে দেওয়াল থরহরি-  / প্রাণীদের এমনই প্রকাশ/  বেড়ালেরা স্বয়ং প্রকাশ! ' ( বেড়াল ') , ' এরকম স্তব্ধ নিশুতি রাত্রে মানুষ কোথায় যায়,  / কেন মানুষের পাশে এই সময় একটাও চরাচর থাকে না ? '
(  ' মছলন্দপুরের কথা ' ) , ' চোখ জ্বেলে রক্ত জ্বেলে হাহাকার জ্বেলে/  তোমার জন্য রচনা করি/  একটির পর একটি নিবেদনের মালা! ' ( ' মালা ') অজান্তে বহুক্ষণ দাঁড় করিয়ে রাখে ।
         কবির এই কাব্য পুস্তিকাতে দেখিয়েছেন তিনি শুধু চোখ দিয়েই দেখেন না , অন্য ইন্দ্রিয় দিয়েই অনুভব করেন না,  যাঁর সমগ্র সত্ত্বায় মিশে আছে কাব্যিক অনুপ্রেরণা ।কবির এই পুস্তিকাতে মিশে গেছে প্রেম,  দৃশ্য,  প্রকৃত পর্যবেক্ষণ ও স্বাভাবিক শব্দমাধুর্যের অপূর্ব টিউনিং । যা পাঠকের লোভনীয় দিক ।  কবি এখানের প্রতিটি কবিতার  প্রতিটি শব্দ পড়িয়ে ছাড়েন শব্দের জাদুকরী আকর্ষণের জন্য,  যেমন:  দানা শস্যে খামার রচনা করো,  আমি আজ প্রস্তুত,  শরীর/  শরীর প্রস্তুত আজ , হে গম, গমের দেশ,  কত দূরে বাড়ি !' ( 'প্রস্তুত ')।
         কবির কবিতায়  রহস্যময়তা,  সার্বিক উপলব্ধি ও আঁটোসাঁটো কাব্যগঠন তাঁর জাত চেনায় । প্রদীপ মাইতির সাদামাটা প্রচ্ছদ পুস্তিকাটির নামের মেজাজ ধরে রাখে ।

No comments:

Post a Comment

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার এইটুকু । তাপস সরদার

  কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার  এইটুকু । তাপস সরদার । মৌহারি । পন্ঞ্চাশ টাকা । কখনো কখনো কোনো কোনো কবি তেমন উল্লেখযোগ্য কবিতা না লিখতে...