বুধবার, ২৬ আগস্ট, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || একই বৃত্তে অন্য ক্ষেত্রফল ।

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

একই বৃত্তে অন্য ক্ষেত্রফল । সমরেন্দ্র রায় । সমিধ । দশ টাকা ।

বড় স্পষ্ট কথা যখন দ্বর্থহীন ভাষায় কোন কবির কবিতার ভেতরে সন্ঞ্চারিত হয়,  তখন সে কবিতার রূপ তা বদলে দিতে পারে ও কবিতাকে প্রবাহিত করতে সাহায্য করে । কবি সমরেন্দ্র রায়ের ২০০৭সালে প্রকাশিত কাব্য পুস্তিকা ' একই বৃত্তে অন্য ক্ষেত্রফল ' এ এরকম অনেক কবিতা পাই যা ওপরের কথাকে সমর্থন করবে: ' নদী যেমন ভূমি চাটে তেমনি আগুন খায়/  শুধু মানুষ মানুষ খায় না,  রক্ত চোষে । ' ( এগারই সেপ্টেম্বর)  , ' যদিও স্মারকস্তম্ভ আনন্দ-  খোরাক তৈরী করে/  অথবা অজান্তেই বেড়ে ওঠে/  নাগরিক খোলস ।' (  ' অগোচরে অল্পকথা ') ।
             সমরেন্দ্রের কবিতার  স্বাদ-গন্ধ  তেমন ঝাঁঝালো না হলেও তাঁর কবিতা কিন্তু সম্পূর্ণ নিম্নগ্রামের নয় । মাঝেমধ্যে তিনি জ্বলে ওঠেন সামাজিক ব্যবস্থা,  দুর্দশা ও অপছন্দের বিষয়গুলো সামনে দাঁড় করিয়ে, যেমন:  ' কবে খসেছিল ও দুটি কবিতা পা ; কলকাতা হেঁটেছিল?  / যেমন এখন হাঁটে অভুক্ত কঙ্কাল,  /  জনান্তিকে বেড়ে ওঠা খরস্রোত । ' ( ' স্খলন ') ভালো বাসিয়ে ছাড়ে ।
             কবির কবিতায় কানে বাজে ' কেননা ' শব্দটি। যা কাব্য পুস্তিকায় দুটি কবিতায় বিসদৃশ ভাবে আছে । পাশাপাশি কখনো কখনো অতিকথার কিছু ঝোঁক লক্ষ্য করা গেছে । কিন্তু তা সত্বেও প্রায় কবিতায়  গুরুত্বপূর্ণ হয়ে ওঠে তাঁর কবিতার নির্বাচিত বিষয় । যাকে ঘিরে গড়ে  উঠেছে আপাত সফল এই পুস্তিকায়:  ' সাবলীল আমাদের খড়কুটো,  হাড়গিলে বৌ-  / বাঁচার তাগিদেই বাঁচে- জিরাফের মতো মরে ।' ( ' মৃত্যু ') তার প্রমাণ ।  স্বরূপেন্দ্র দাসের অপাংক্তেয় প্রচ্ছদচিত্রের বদলে প্রচ্ছদ চিত্রহীন থাকলে আনন্দ পেতাম ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...