সোমবার, ২৪ আগস্ট, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || মাইল- মাইল - আল্ট্রাভায়োলেট

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

মাইল- মাইল - আল্ট্রাভায়োলেট । বিশ্বজিৎ রায় । প্রথম আলো । পাঁচ টাকা ।

' প্রথম আলো ' পত্রিকার উদ্যোগে যে একশো কাব্যগ্রন্থ প্রকাশ হয়েছিল ২০০০সালে,  তারই অন্যতম কবি বিশ্বজিৎ রায়ের ' মাইল-  মাইল- আল্ট্রাভায়োলেট '। বিশ্বজিৎ-  এর এটি প্রথম কাব্যগ্রন্থ হলেও দেখতে পাই তার দ্বিতীয় প্রকাশও ঘটেছিল ২০০১ সালে । সুখের বিষয় সন্দেহ নেই,  আর সেই সুখ আরো সুখানুভূতি নিয়ে আসে বইটির চোদ্দটি কবিতা আবার পাঠ করার পর,  যখন তাঁর লেখায় পাই:  '  ক্রমশ লুঠ হয়ে যেতে থাকে মন/ ক্ষিদের পাতায় পাতায় ' (ক্ষিদে- ২) ,  ' তবু , আঙুলগুলো দিন দিন ছুরির ফলা হয়ে / ঢুকে যাচ্ছে ভাতের গভীরে, / হ্ঋদপিন্ডে ' ( ' ভাত ') , ' এখন কারো সঙ্গে দেখা হলে /  প্রথমেই তাকে চমকে দিয়ে বলি-
' ম্যাজিক ' ! '/ তারপর জিজ্ঞাসা করি-  কি ভালো আছো তো ? ' ( '  ম্যাজিক ' ) এর মতো সহজপাচ্য কবিতা পংক্তি গুলিতে। '
         বিশ্বজিতের এখনো পর্যন্ত সমস্ত কাব্যগ্রন্থ পড়ার সৌভাগ্য হয়েছে , পরম সমাদরে হাত পেতে গ্রহণ করেছি, সামান্য   কিছু দোষত্রুটি থাকলেও তা মাফ করা যায় তাঁর অকৃত্রিম আন্তরিকতার ওপর দাঁড়িয়ে থাকা কবিতার জন্য । যাকে নস্যাৎ কিংবা কটুক্তি কোনটাই করা যায় না ।
               ' মাইল মাইল আল্ট্রাভায়োলেট ' -এ কবি করেছেন সে সময়ের  রাজনীতির সঙ্গে শ্লেষ,  সামাজিক অবস্থানের ওপর ঠাট্টা বিদ্রূপ ও ভেতরে ভেতরে এক সাফসুতরো জীবন চেয়েছেন তিনি । সে কারণে হাত খুলে তাঁকে লিখতে দেখি : ' ম্যানহোল খোলা থাকলে এখনো/  আত্ম বিস্মৃত হয়ে কিউবার দুর্দশার দিকে তাকিয়ে থাকে আমাদের পুরসভা । ' ( 'আমাদের পুরসভা ')। বিশ্বজিৎ -এর হাতে কবিতা আছে, হরেক, তাকে কোচড় ভরে কুড়িয়ে নিতে চাই ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...