রবিবার, ২৩ আগস্ট, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || ব্লাশ On

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

 ব্লাশ On। রত্নদীপা দে ঘোষ । পত্রলেখা । ষাট টাকা ।

কবি রত্নদীপা দে ঘোষ সেই কবি যিনি নারী হিসেবে জন্ম গ্রহণ করছেন প্রকৃতি গুণে , কিন্তু তাঁর কবিতাকর্ম কখনোই চিরাচরিত নারীসুলভ নয় । তিনি সেই কবি যিনি তাঁর হাতের শক্ত মোচড়ে লিখে ফেলেন তাঁর শিরোনামহীন কবিতাগুলির ভেতরে ' ব্লাশ On ' কাব্যগ্রন্থে : ' ঘুমের মধ্যে উঠে বসে আরেক আমি অন্ধকারের শব জড়সড়/  মগজে পাখির শব্দ গভীর আড়াল থেকে ছুঁড়ে দিচ্ছে পানসে তীর ' , ' স্ক্রিনটেস্টের পর অভিনেত্রী বাথরোবে গুটিয়ে নিলেন গল্প কাহিনী চরিত্র /  এবার স্নানঘর থেকে বেরিয়ে  তিনি শুকোবেন মিথুন রাশির স্ক্রিপ্ট ' এর মতো আকর্ষক কবিতা ।
              রত্নদীপার কবিতা যদি সঠিক তন্নিষ্ঠ হয়ে না পড়া হয় তবে আপাতভাবে যৌনতার সন্ধান পেতে পারেন । তবে অনেক সময় তাঁর কবিতা যে শরীরী হয়ে যায়নি তা নয়,  তবু তার ভেতরেও কবিতার শৈলী ও শব্দের গুণে তা কিন্তু শরীরী শিহরণ বয়ে আনে না ।
             ঠিক সে রকম কবিতা আমদের তিনি চোখে আঙুল দিয়ে দেখান:  ' বলেছিলাম,  এসো ভস্ম হই/  ওই যে শ্মশান / চুপমেঘ/  নিস্তব্ধ আর ঠান্ডা সমর্পণ/  আর দু এক ফোঁটা আগুনের তিলক । ' , 'তোমার/  কথার ফাঁকে বেজে ওঠে  পৃথিবীতরল '  ।
            কবির এই কাব্যগ্রন্থ পুণঃপাঠ করতে গিয়ে আবিষ্কার করি রত্নদীপার সেই চেতনা,  যা তাঁর পাঠককে এক অমোঘ দিকে কেন্দ্রীভূত করে । কবির জয় সেখানে । চন্ঞ্চল গুঁই এর প্রচ্ছদ আমাদের কৃষ্ণগহ্বরের দিকে নিয়ে যায় ।yi

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...