বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার নদীদীন সম্মুখীন । সুবীর ঘোষ

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



নদীদীন সম্মুখীন । সুবীর ঘোষ । আলোপৃথিবী । ত্রিশ টাকা ।


' আমার দেশে আমার নদী আমারই মতো/  লজ্জা জড়োসড়ো ' র মতো যিনি লেখেন ,  তাঁর ক্ষীণতনু কাব্যপুস্তিকাটি অন্তদৃষ্টিতে বৃহৎ হয়ে হাজির হয় পাঠক মনে । তাই ঘটেছে কবি সুবীর ঘোষের ১৬ পৃষ্ঠার কাব্য পুস্তিকা ' নদীদীন সম্মুখীন ' - এর ক্ষেত্রে । সুবীরের নিয়ত এই কাব্য প্রয়াস তাঁকে বিশেষভাবে চিন্হিত করে তোলে কবি হিসেবে । তাঁর কাছে আরো পাই:  '  কারা যেন পূর্বাশ্রম ভুলে যেতে চায় / সময় নতুনের সঙ্গে সঙ্গে চলে/  মায়াবী বেনীর স্পর্শে যন্ত্রণায় সরগম বাজে । ' ( ' সময় কখনও ') , ' জীবনের পাতাগুলো একবার ফিরে পড়া চাই , / জীর্ণ পাতা খুলবার বিপদ প্রচুর; / বিবর্ণ নারীকে নিয়ে পথিকের পথ ভুল হয় ।' ( ' অসংলগ্ন অন্তরাল ' ) এর মতো উজ্জ্বল পংক্তিগুলি ।

             সুবীর সেই কবিদের একজন,  যাঁকে ধরা যায় প্রতিটি কবিতায়  নতুনভাবে । যার ভেতর প্রতিটি শব্দের গুরুত্ব উপলব্ধি করতে ভালো লাগে । কারণ তিনি ভালোবাসেন কবিতা,  আর সেই ভালোবাসা থেকে উঠিয়ে আনেন তাঁর কাব্য ফসল । 

            ' বুকের ভেতর/  যে নদী শুকোয়/  অন্যরূপে সে বাঁচে ' ( 'মুক্তি ' ) -র মতো প্রগাঢ় ব্যন্জ্ঞনা ছুঁয়ে দিয়ে যেতে পারেন বলেই তিনি সার্থকতার পথে । দীর্ঘ কবিতা 

যাপনের ভেতর দিয়ে তিনি যেভাবে ধীরে ধীরে নিজেকে গড়ে তুলেছেন তা আনন্দ জোগায় । ক্যাটরিনা ক্রিস্টোফ্লিডো- প্রচ্ছদ বাড়তি অক্সিজেন দেয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আশ্চর্য সহবাস || শ্রাবণী গুপ্ত || কবিতা

আশ্চর্য সহবাস শ্রাবণী গুপ্ত একটা গোটা জীবন আমরা গাছের বেড়ে ওঠা দেখলাম জাফরীর মতো আলো-ছায়া এসে পড়ল আমাদের গায়ে, হৃদয়ে তবু ঘৃণা করতে গিয়ে আম...