সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

' দুপুরের রোগা রোদে আমার পড়ে না আর ছায়া/  বরং অবিশ্বাসে রেখে দাও অনন্যসাধন ' ( ' ভালো থেকো ') -র মতো উচ্চারণ যাঁর সহজাত,  সেই কবি সৌগত পালের কাব্যগ্রন্থ 'জলের কোলাজ ' পড়ে বুঝি তিনি লম্বা রেসের ঘোড়া । কবি কখনো কবিতা লেখায় বহুপ্রজ নন,  কিন্তু যখন লেখেন তখন প্রতিটি শব্দের সঙ্গে ভাব ভালোবাসা না করে কাগজে আঁচড় কাটেন না । সেই কারণে ভালো লাগে:  ' নিজেকে ভাবলে নিজের ভেতরে নিজের বিষাদ/  নিঃসঙ্গতা জিরাফের মতো বলে মা নিষাদ ।' ( ' লুডো ') ,  ' আমি হাঁসেদের চই চই / আমি ভিতরে বাহিরে রই/  আমি নিজেদের লোক নই/  আমি তোমাদের লোক হই? ' (' আমি কই ') ,  ' কোথায় তুমি ভাসাও আমায় গঙ্গাপারে ? / প্রেম জানে না প্রেমের মানে সংজ্ঞাধারে । ' ( 'সংজ্ঞা ' )।
            সৌগতর ঈর্ষণীয় ছন্দজ্ঞান,  যৌক্তিক ইমেজারি,  কবিতার ভেতরে পাঠককে ঢুকিয়ে দেওয়ার প্রবণতা আছে । পাঠক পড়তে শুরু করলে মনযোগ তাকে দিতেই হবে ।
              কবির এই কাব্যগ্রন্থ পুণঃপাঠের পরে আগের অনুভূতির বাইরে যেতে পারা যায়  না । কবির একমাত্র কামনা পাঠক মগ্নতা । ' জড়ায় যদি হরফগুলো , / বরফকলে , / ছন্দগুলো খুঁজবে চুলো/  বুকের তলে  ' ( ' ছোবল ' ) তাই তিনি সহজাতভাবে লিখে ফেলেন । পার্থপ্রতিম দাসের প্রচ্ছদ কালার  ইমেজারির গুণে ধারালো সৃষ্টি ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...