রবিবার, ২৭ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার অপ্রেমে আজানে । অমিত সরকার

 কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার 



অপ্রেমে আজানে । অমিত সরকার । পাঠক । একশো টাকা ।


যিনি ভালো লেখেন তাঁর কবিতা দু-একটি পাঠ করলেই বোঝা যায় তিনি কি স্বাদের কবিতা পাঠকের কাছে দিয়ে যেতে চান । সুতরাং তাঁর লেখার একটা হেতু থাকে । অমিত সরকারের কাব্যগ্রন্থ ' অপ্রেমে আজানে ' -র স্বাদ গ্রহণ করতে করতে বোঝা যায় তিনি অহেতুক কবিতায়  আসেননি , ভেতরে ঘুরপাক খাচ্ছে কাব্যিকতা । তার জন্য তিনি স্বাদু উচ্চারণ করেন:  ' আমার কবন্ধ শরীর গেঁথে রেখে কাকজ্যোৎস্না ডাক দেয়/  ' চলো মেয়ে,  গায়ে হলুদের থেকে আরেকবারশুরু করি সব । '

( ' কাক ' ) এর মতো আকর্ষক পংক্তি ।

                কবিকে আকর্ষণ করে রিপু তাড়না , তাই তিনি তাকে অনুভব করতে করতে অনিবার্য কাব্যগুণে সমৃদ্ধ করেন তাঁর কবিতা:  ' যৌন হাতছানি নিয়ে খুব বৃষ্টি নেমেছে আজ/  আঙুল ভেজানো জলে তুমি কি ভেজাবে আজ ঢেউ ভেঙে ফের । '  ( ' অপ্রেমে আজানে- ১ ' ) , তুমি সেই আগুন জ্বালিয়ে রেখেছো গর্ভের আগুনে/  পুড়ে ছাই হয়ে যাচ্ছি আমি ।' ( ' অপ্রেমে আজানে -২' ) ।

       রিপু তাড়নার কবিতা পড়তে পড়তে এক সময় মনে হয় তিনি কি শুধুমাত্র  এই অনুভবই লিখতে চেয়েছেন?  ভুল ভাঙে যখন পড়ি:  ' আজ তবে কোন আড়বাঁশিতে বাজাব সেই সব মৃত্যু গান/  যে আজান রাত্রিদিন মিশে যাচ্ছে,  বোধের মধ্যে বোধি ....'  ( ' দিনলিপি ') , ' পুড়ে যায় সারাৎসার,  ঘুর্ণিজলে ডুবে মরে নাও/  আমিতো কারোরই নই,  মিথ্যে মিথ্যে ডোবাও ভাসাও'( ' সঙ্গিনী ')-র গভীর বোধের অন্য মাত্রার উচ্চারণগুলি । 

         কবি অমিতের কবিতায় পাওয়া যায় এক চন্ঞ্চলতা,  যা স্থানু কবিতার ভীড়ে আলাদা করে চিন্হিত করা যায় । দেবাশিস সাহা র বিমূর্ত প্রচ্ছদ মগ্ন করতে চায় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নিউ নরমাল আই ফেস্ট ২০২০ || বিশেষ প্রতিবেদন

দারুণভাবে সফল হল "নিউ নরমাল আই-ফেস্ট ২০২০ " বিস্তারিত প্রতিবেদন পড়তে দয়া করে আজ রাত ৯টার পর রিফ্রেশ করুন... বিশেষ প্রতিবেদন, দৈনিক...