সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার ঝ'রে পড়া কবিতা । সৌমিত বসু।

 কিছু বই কিছু কথা ।  নীলাঞ্জন কুমার 



ঝ'রে পড়া কবিতা । সৌমিত বসু। বনানী । পঁচিশ টাকা ।



' একটি নদী সমুদ্র হ'তে চেয়ে অন্ধকার দুহাতে মাখছে ' -র মতো শব্দগুণের কবিতা অবলীলায় লিখে ফেলেন কবি সৌমিত বসু । তাঁর সাম্প্রতিক কাব্য পুস্তিকা ' ঝ'রে পড়া কবিতা ' র ভেতরে এ ধরনের হরেক নমুনা পাই । যেমন:  ' সমস্ত ক্ষয়ক্ষতি লিখে রাখছি পাতায় । তুমি একবার শূন্যে তাকিও ' ( ' ঋণ '  ) , ' আমি নিশাচর । রাত্রি ভাঙি । চিরে দেখি রোদ আছে কিনা । ' ( গর্ভ-  ২) এর মতো উৎকৃষ্ট উচ্চারণ মন ভালো করে দেয় ।

          সৌমিত সেই কবি যার ভেতরে কেবল কবিতা । তাঁর কথাবার্তায় ধরা পড়ে তিনি কবিতাতে আছেন । তাঁকে কবিতার উপাদান সংগ্রহ করার জন্য হাতড়াতে হয় না আকাশ পাতাল । ছুঁয়ে থাকেন এক অপার্থিব জগৎ যা সাধারণের উর্দ্ধে । সে কারণে পংক্তিতে পংক্তি তে ছুটে আসে সেই বার্তা:  ' সংসার । ভেঙে যাচ্ছে । আবার অদ্ভুত ভাবে ফুটে উঠছে দ্যাখো । ' ( ' বংশধর ' ) , ' অন্ধকার জেঠুকে জানাবো,  সে যেন খানিকটা দেরী করে আসে ।' (' সংস্কার ')। যার ভেতর কোন ছলনা পাই না ।

                 ' কেউ সফল নই । না তুমি,  না তোমার তোবড়ানো বিকেল ' -( 'যাত্রী') এর মতো শব্দ ব্যন্জ্ঞনা ছুঁয়ে যায় বলে সৌমিত কবি হয়ে উঠতে পেরেছেন ।তাঁর পরবর্তী কাব্যগ্রন্থ পাবার জন্য লোভী হয়ে উঠেছি । কবিকৃত প্রচ্ছদ প্রকৃতার্থে কবিতার প্রচ্ছদ হয়ে উঠেছে ।

যার থেকে শিক্ষা নেওয়া যায় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নিউ নরমাল আই ফেস্ট ২০২০ || বিশেষ প্রতিবেদন

দারুণভাবে সফল হল "নিউ নরমাল আই-ফেস্ট ২০২০ " বিস্তারিত প্রতিবেদন পড়তে দয়া করে আজ রাত ৯টার পর রিফ্রেশ করুন... বিশেষ প্রতিবেদন, দৈনিক...