বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার এইটুকু । তাপস সরদার

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



এইটুকু । তাপস সরদার । মৌহারি । পন্ঞ্চাশ টাকা ।


কখনো কখনো কোনো কোনো কবি তেমন উল্লেখযোগ্য কবিতা না লিখতে পারলেও মাঝে মধ্যে অবাক করা কবিতা  লেখেন,  যেমন কবি তাপস সরদার তাঁর  'এইটুকু ' কাব্যগ্রন্থে একগাদা একঘেয়ে কবিতার মাঝে কিছু কিছু অনাস্বাদিত কবিতা আমাদের দেন । তাই তাঁর কাছ থেকে পাই : ' ও নিয়তি!  ও পণ্য সময়! ও পথঘাট!  / সারারাত খোলা শরীরে আবিলতায় । ভেসে যায় মধ্যরাত! ' ( ' মধ্যরাত ' ), ' যে পাখি রাত্রির আকাশে খড়ি দিয়ে উড়ে যায়/  তাকে চেনা হয় না '( ' তাকে চেনা হয় না ') -র মতো উজ্জ্বল পংক্তি ।

           কবি তাপস সরদারের দোষের দিক,  তিনি কবিতা নিয়ে কম ভাবনা চিন্তা করেন । তার লক্ষণ বইটির পরতে পরতে । গুণের দিক,  অজান্তে অসাধারণ পংক্তি তাঁর ভেতরে ছুটে এলে যা দিয়ে তিনি কবিতা লেখেন । তাই তাঁর অবাঞ্ছিত উচ্চারণ : ' এখানে নদীর ভেতর স্রোতের মধ্যে/ দাঁড়িয়ে থাকে সময় ' - এর পাশাপাশি : ' কই এখন তো আর গোরুর পায়ে/ ধুলো উড়তে উড়তে আকাশটা কৃষ্ণচূড়ার মতো দুলে ওঠে না/  ওসব ভেসে ওঠে এখন স্ক্রিনে , ডিস্ক থেকে নেমে আসে নদী । ' ( ' ডিস্ক ')-র মতো পংক্তি অবাক করে ।

                একথা সত্যি,  একজন কবিকে  পন্ডিত বা সর্বজ্ঞাণী হতেই হবে এমন কথা নেই কিন্তু কবিতা নামক শীর্ষশিল্পের চর্চা যাঁরা করেন তাঁদের অবস্থান গভীরতার দিকে যেতে হবেই । না হলে পাঠকমন থেকে সরে যেতে হবে । ইন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের দায়সারা প্রচ্ছদের বদলে সাদা কাগজে কাব্যগ্রন্থ ও কবির নাম লেখা থাকলে আনন্দ পেতাম ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নিউ নরমাল আই ফেস্ট ২০২০ || বিশেষ প্রতিবেদন

দারুণভাবে সফল হল "নিউ নরমাল আই-ফেস্ট ২০২০ " বিস্তারিত প্রতিবেদন পড়তে দয়া করে আজ রাত ৯টার পর রিফ্রেশ করুন... বিশেষ প্রতিবেদন, দৈনিক...