বৃহস্পতিবার, ১০ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || রোদবসতির উঠোন ।

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

রোদবসতির উঠোন । সুবীর ঘোষ । কবিতা ক্যাম্পাস । চল্লিশ টাকা ।

বেশিরভাগ কবি স্থিরতায় বিশ্বাস করে না , চায় তাঁদের কবিতা যাতে এগোয় । এগোতে গেলে পরিবর্তন দরকার । সে পরিবর্তন ঘটে শব্দে, ভাবে,  কবিতা গঠনে । কবি সুবীর ঘোষের২০০৭ সালের কাব্যগ্রন্থ ' রোদবসতির উঠোন ' -তে সেই পরিবর্তন পরিশিলিত করে তোলে । সে কারণে তিনি লেখেন:  ' বিস্তর মনখারাপের মেঘ উদ্বাস্তু মৌমাছির মতো আক্রমণ করে । ' ( ' দেহবল্লরী ') , ' নাছোড় কেন বান্দা হবে , নাছোড় তো ওই বসভূতটা/  এক ফোঁটা রক্ত বাকি থাকলেও বলে ওইটুকুই বা কেন?  ' ( ' মদালাপী ') ।
                  কবির হরেক উচ্চারণের ছবি আমাদের সামনে ক্যানভাস হয়ে ঝোলে । পাই যৌণতা,  মদমত্ততা,  লাম্পট্য বিজ্ঞান,  চিন্তাফুঁকের ঝাড়লন্ঠন,  তানবাওয়া নাচ,  টিকি পুজোরির চাঁপাকলা,  অভিধান খোঁজা একদল টিকটিকি ইত্যাদি ইত্যাদি । এইসব উচ্চারণের ভেতর দিয়ে কবি ছোটান তাঁর কাব্যরথ,  যার লক্ষ্যে পৌঁছাতে বেশ কয়েক ক্রোশ পথ বাকি আছে ।
                 বোঝা যায় সুবীর চেষ্টা করে গেছেন বিভিন্ন দিক দিয়ে কবিতাকে মেলে ধরতে । তাঁর ভেতরে কবিতার খিদে তাঁকে ছটফটিয়ে মারছে । চাই ব্রহ্মান্ড,  তবু হাতে শুধু ধুলিকণা তাঁকে বিহ্বল করে তোলে । যার প্রমাণ এই কাব্যগ্রন্থ । পল্লবকান্তি মিত্রের প্রচ্ছদে বইটির  মেজাজের সঙ্গে সাযুজ্য আছে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...