শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || অস্বাক্ষরিত গোপন চুক্তি

কিছু বই কিছু কথা ।   নীলাঞ্জন কুমার 



অস্বাক্ষরিত গোপন চুক্তি । প্রাণজি বসাক । পাঠক । আশি টাকা ।


 '  আমার আঙুল থেকে ঝরে পড়ে অচেনা পংক্তি/  ভাষাহীন বোধ জাগে নিষ্পাপ বালিকাদের শব্দে '( 'শব্দে একফোঁটা জল ') , নিরীহ উড়ালপুলের নীচে থকথকে নিঃশব্দ অন্ধকার/  কেউই জানে না কবে নিশ্চুপ শুয়ে আছে/  ভবিষ্যত সমাচার ' ( ' সংবাদ ')-এর মতো ভালোলাগা উচ্চারণ করতে ধীরে ধীরে দড় হয়ে উঠেছেন কবি প্রাণজি বসাক,  যা তাঁর কাব্যগ্রন্থ ' অস্বাক্ষরিত গোপন চুক্তি 'প্রত্যক্ষ করায় । ইতিমধ্যে কবির নাই নাই করে ষোলটি কবিতার বই প্রকাশ পেয়েছে,  ফলে তাঁর কাছে এ ধরনের কাব্যগ্রন্থ আশা করাই যায় । তবুও অন্তত এ কাব্যগ্রন্থে কবির কিছু সংশয় লক্ষ্য করেছি , কারণ কবিতায় তিনি প্রকৃত কিছু দিতে পারছেন কিনা সে চিন্তায় । 

                 কবির  অত্যন্ত এই কাব্যগ্রন্থে কাব্যিক গাঢ়তা কিছু প্রশংসনীয় । বহুক্ষেত্রে উচ্চারণ সহজ হয়ে এসেছে ও প্রাণ পেয়েছে । সে কারণে প্রাণিত হই:  ' কেউ ই দাঁড়ায় না গান শুনে/পৃথিবী খুলে দেয় রাতপ্রহর ভেঙে ভেঙে ' ( ' বিব্রত অন্ধকার ') , ' কুয়াশা বিশেষে রানওয়ে ব্যবহৃত হয় / নতুবা নিজের কুয়াশায় নিজেই পর্যটক ' ( ' পর্যটক ') । 

                 প্রাণজি বসাকের কবিতার গঠনগত প্রক্রিয়া,  ব্যন্জ্ঞনার মুন্সিয়ানা কিছু কিছু ক্ষেত্রে সাধারণ পর্যায়ের  হলেও,  অনেকক্ষেত্রে তিনি ম্যাজিকের মতো ব্যবহার করেছেন । ' ফর্টিস হাসপাতাল মুখে চিকনাই/  অরুণা আসফ আলী মার্গ  / ডেঙ্গু পজিটিভ বেডে ধবল বাতাস/  অনুচক্রিকা স্বল্পতায় কাঁপে আয়না ।' ( ' ঝলসানো দুঃসময় ') তা প্রত্যক্ষ করায় । পরবর্তী কাব্যগ্রন্থে তাঁর কাছে আরো সুষম কাব্যচিন্তা আশা করবো । দেবাশিস সাহা র প্রচ্ছদটি চমকপ্রদ ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নিউ নরমাল আই ফেস্ট ২০২০ || বিশেষ প্রতিবেদন

দারুণভাবে সফল হল "নিউ নরমাল আই-ফেস্ট ২০২০ " বিস্তারিত প্রতিবেদন পড়তে দয়া করে আজ রাত ৯টার পর রিফ্রেশ করুন... বিশেষ প্রতিবেদন, দৈনিক...