কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার
স্থগিতাদেশ জারি আছে । সুপ্রিয় দেওঘরিয়া । আদম । চল্লিশ টাকা ।
' জামরুল বর্ষার নীচে ' কাব্যগ্রন্থের পর কবি সুপ্রিয় দেওঘরিয়ার আরো একটি কাব্যগ্রন্থ 'স্থগিতাদেশ জারি আছে ' পুণঃপাঠের পর বলা যায় তাঁকে আরো বেশি কবিতার দিকে মনোনিবেশ করা প্রয়োজন । কারণ, সময় এসে গেছে অগোছালো শব্দের একঘেয়ে ভাবনা চিন্তার বাইরে এক নতুন বৈশিষ্ট্য নিয়ে তাঁর কবিতা লেখার । সুপ্রিয়র বেশিরভাগ কবিতা একই চিন্তা ও ধারার , কেবল শব্দগুলোর পরিবর্তন ঘটেছে । তাই তাঁর কবিতায় আকর্ষণ হারায় ।
তবু তারই মধ্যে ' বাক্য ফিরে এসো বাতাসের লহমায়/ অগভীর অতীতের সিন্ধুতে। , ' আমি তো পুরানো প্রস্তর, প্রত্নতাত্ত্বিক খোঁজ/ খুঁড়তে খুঁড়তে অবাক আমি খুঁজেই যাচ্ছি রোজ ! ' , ' আলো নিভে যায়, আলো নিভে যায়, আলো নিভে যায়/ হে অকৃপন, কেন জ্বালিয়ে রাখ বাতি ফেরানোর প্রত্যাশায় ।' - এর মতো শিরোনামহীন সাতাশটি কবিতার ভেতরে এই ধরনের কয়েকটি উচ্চারণ তবু মন্দের ভালো ।
তরুণ এক কবির আবেগীয় অবস্থানের ঝোঁকে
কবিতারসের ঘাটতি , ভবিষ্যত বলবে তিনি কতটা শুধরোতে পারবেন ।পার্থপ্রতিম দাসের প্রচ্ছদে বিশেষ বৈশিষ্ট্য নেই ।
স্থগিতাদেশ জারি আছে । সুপ্রিয় দেওঘরিয়া । আদম । চল্লিশ টাকা ।
' জামরুল বর্ষার নীচে ' কাব্যগ্রন্থের পর কবি সুপ্রিয় দেওঘরিয়ার আরো একটি কাব্যগ্রন্থ 'স্থগিতাদেশ জারি আছে ' পুণঃপাঠের পর বলা যায় তাঁকে আরো বেশি কবিতার দিকে মনোনিবেশ করা প্রয়োজন । কারণ, সময় এসে গেছে অগোছালো শব্দের একঘেয়ে ভাবনা চিন্তার বাইরে এক নতুন বৈশিষ্ট্য নিয়ে তাঁর কবিতা লেখার । সুপ্রিয়র বেশিরভাগ কবিতা একই চিন্তা ও ধারার , কেবল শব্দগুলোর পরিবর্তন ঘটেছে । তাই তাঁর কবিতায় আকর্ষণ হারায় ।
তবু তারই মধ্যে ' বাক্য ফিরে এসো বাতাসের লহমায়/ অগভীর অতীতের সিন্ধুতে। , ' আমি তো পুরানো প্রস্তর, প্রত্নতাত্ত্বিক খোঁজ/ খুঁড়তে খুঁড়তে অবাক আমি খুঁজেই যাচ্ছি রোজ ! ' , ' আলো নিভে যায়, আলো নিভে যায়, আলো নিভে যায়/ হে অকৃপন, কেন জ্বালিয়ে রাখ বাতি ফেরানোর প্রত্যাশায় ।' - এর মতো শিরোনামহীন সাতাশটি কবিতার ভেতরে এই ধরনের কয়েকটি উচ্চারণ তবু মন্দের ভালো ।
তরুণ এক কবির আবেগীয় অবস্থানের ঝোঁকে
কবিতারসের ঘাটতি , ভবিষ্যত বলবে তিনি কতটা শুধরোতে পারবেন ।পার্থপ্রতিম দাসের প্রচ্ছদে বিশেষ বৈশিষ্ট্য নেই ।
কোন মন্তব্য নেই:
একটি মন্তব্য পোস্ট করুন