রবিবার, ৪ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || সম্পর্ক চার নম্বর প্ল্যাটফর্মের || কুমারেশ চক্রবর্তী

কিছু বই কিছু কথা।  নীলাঞ্জন কুমার 



সম্পর্ক চার নম্বর প্ল্যাটফর্মের । কুমারেশ চক্রবর্তী । পাঠক । আশি টাকা ।


কবি কুমারেশের সম্পর্ক স্থাপনের এক বিশেষ গুণ,  ব্যক্তিগত  ও কবিতার দিক থেকে লক্ষ্য করা যায় । সেই সম্পর্কগুণ পাই তাঁর দশ নম্বর কাব্যগ্রন্থ ' সম্পর্ক চার নম্বর প্ল্যাটফর্মের ' র ভেতর দিয়ে । সে কারণে তিনি অবলীলায় লিখে ফেলতে পারেন ' যেভাবে প্রথম ভালোলাগা মেয়েটার বাড়ি টপকেই/  পাশের বাড়ির কনেকে নিয়ে বিয়ের পিঁড়িতে খুব হাসিখুশি- / বসে পড়ছে ছেলেটা! '( ' শব্দ '), কিংবা ' তাকে কিন্তু বাড়ি ছাড়া করব না-  / শব্দের মধ্যে শব্দ গুঁজে দিয়ে/  আমি মেঘের হাতেই আবার ধরিয়ে দেব চিঠি .....' ( ' এক জানালার কথা ')।

             কুমারেশের সম্পর্কের মধ্যে ঢুকে পড়ে স্বাগতম লেখা ব্যানার,  বেলেল্লা বাতাস, জলজ পোকামাকড়, প্রতারক,  বান্ধবীর সঙ্গে কথা কাটাকাটি , ফুটপাথ দখলদারি, প্রতিপক্ষ,  ভোট রাজনীতি , দ্রব্যমূল্য বৃদ্ধি ও সর্বোপরি কবিতা ।এই সব সম্পর্কের অঙ্গীভূত দিক গুলি নিয়ে চার ফর্মার বইটি গড়ে তুলতে চেষ্টা করেছেন কবি । যা বইটির টিউনিংএর কল্যাণে পড়া যায় । 

            কবির শবচয়ন ও কাব্যসৌকর্য প্রশংসিত হয়ে ওঠে যখন পড়ি, :  ' চাঁদের ছায়ারা নেমে এসে ফোকলা দাঁতে মাঝেমধ্যে  খুনসুটি করে ....'( ঘরের গদ্য ') , 'শেষ 

বিকেলের পথে মাঠে ঘেরা বৃষ্টি-  / পৌষসংক্রান্তির রোদে আত্মজার পাতে পিঠেপুলির মতো সত্যি ...' ( ' লুঠ হতে হতে ')। সারা বইটিতে ছড়ানো আছে এ ধরনের  সুন্দর,  যা ভেতর থেকে খুঁজে নিয়ে আনন্দ পাওয়া যায় । দেবাশিস সাহার  প্রচ্ছদ কুমারেশের কবিতার সঙ্গে তাল মিলিয়ে গড়ে তোলা  । ভালো লাগে তাঁর নিজস্বতা ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...