শনিবার, ৩ অক্টোবর, ২০২০

ব্যক্তিত্ব || কান্তিরঞ্জন দে ----- দৈনিক বাংলার নিজস্ব কলম

ব্যক্তিত্ব || কান্তিরঞ্জন দে

-----



দৈনিক বাংলার নিজস্ব কলম


         জন্ম ১৯৫৭। কলকাতায় । পড়াশুনো নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন এবং প্রেসিডেন্সি কলেজে। দর্শনে স্নাতক । সাহিত্য , সিনেমা এবং সাংবাদিকতার টানে এবং পারিবারিক কারণে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ইংরিজি সাহিত্যে স্নাতকোত্তর পাঠ  অসমাপ্ত রাখতে বাধ্য হন।

       গল্প-কবিতা লেখা এবং  অভিনয়-আবৃত্তি-বিতর্ক চর্চার শুরু নরেন্দ্রপুরের স্কুল জীবন থেকেই । কলেজ জীবনে  ফিল্ম সোসাইটি আন্দোলনে জড়িয়ে পড়েন । আকাশবাণী-র যুববাণী বিভাগে প্রায় দশবছর কথিকা রচনা ও পাঠ করেছেন । যুগান্তর , পরিবর্তন , আজকাল সহ বিভিন্ন খবরের কাগজ এবং ম্যাগাজিনে এই সময় থেকেই নিয়মিত লেখালেখি ।

         বর্তমান সংবাদপত্রে সাব-এডিটরের চাকরি করেছেন বেশ কিছুদিন ।

     নন্দন এবং  চিত্রবাণী - কলকাতার চলচ্চিত্র কেন্দ্রে চিত্রনাট্য রচনা এবং চলচ্চিত্রের বিভিন্ন একাধিক কোর্সের প্রশিক্ষণ নিয়েছেন । আনন্দবাজার পত্রিকার বিখ্যাত চিত্র সাংবাদিক শ্রী তারাপদ বন্দ্যোপাধ্যায়ের কাছে প্রায় বছর দুয়েক স্টিল ফোটোগ্রাফিরও তালিম নিয়েছেন ।

     সহকারী পরিচালক কিংবা সহযোগী চিত্রনাট্যকার হিসেবে টালিগঞ্জে যাতায়াত শুরু আশি-র দশকের শেষ ভাগ থেকে ।

    ১৯৯০ থেকে ১৯৯৮ ---এই আট বছরে সরকারি-বেসরকারি প্রযোজনায় পাঁচটি তথ্যচিত্র, সংবাদচিত্র এবং স্বল্প দৈর্ঘ্যের কাহিনীচিত্র পরিচালনা করেছেন । এর মধ্যে উল্লেখযোগ্য হল-----১৯৯৭ সালে নেতাজী-র জন্ম শতবর্ষে কলকাতা দূরদর্শনের জন্য " সুভাষচন্দ্র ও মহাজাতি সদন " শীর্ষক ২৭ মিনিটের ডক্যুমেন্টারী ছবিটি ।

        ১৯৯৪ সাল থেকে ডঃ স্বপন সাহা , মণি অধিকারী , দীপরঞ্জন বসু , সনৎ দাশগুপ্ত এবং রাজা সেন সহ একাধিক পরিচালকের সঙ্গে বহু ছবিতে চিত্রনাট্য রচয়িতা এবং সহকারী ও সহযোগী পরিচালক  হিসেবে কাজ করেছেন ।

    এককালে পারিশ্রমিকের বিনিময়ে বিনা নামে বেশ কিছু টিভি সিরিয়ালের  একাধিক এপিসোডও  লিখেছেন ।

   তার লেখা উল্লেখযোগ্য টেলি ফিল্ম ----- চন্দ্রাবতী কথা , রাজার কুমার , শ্বেত কপোত , মারণ অস্ত্র , শীত , অজ্ঞাতবাস ইত্যাদি ।

     প্রহর শেষে , কৃষ্ণকান্তের উইল , মৌ বনে আজ ইত্যাদি ছবিতে সহযোগী পরিচালক ও সহ চিত্রনাট্য রচয়িতা হিসেবে কাজ করেছেন ।

      রাজা সেন পরিচালিত " মায়ামৃদঙ্গ " কাহিনীচিত্রের চিত্রনাট্য রচয়িতা এবং গীতিকার হিসেবে ২০১৬ সালে RADIO MIRCHI চ্যানেল থেকে বছরের সেরা ফিল্মি গীতিকারের পুরষ্কার পেয়েছেন ।

     বছর চারেক কলকাতার একটি বে-সরকারি ফিল্ম ইনস্টিটিউটে সিনেমার ইতিহাস এবং চিত্রনাট্য রচনার  বিষয়ে শিক্ষকতাও করেছেন ।

  

      সিনেমা সহ সাহিত্য ও শিল্পের নানা বিষয়ে বিভিন্ন পত্র পত্রিকায় নিয়মিত প্রবন্ধ লেখেন । সুবক্তা ।


      প্রকাশিত গ্রন্থ ------বর্ণ সঙ্কর ( দুই বন্ধুর সঙ্গে যৌথ কবিতার বই ) , রবীন্দ্রনাথের চলচ্চিত্র ভাবনা ও সত্যজিৎ রায়  ( প্রবন্ধের বই ) ।  বিখ্যাত চলচ্চিত্র ব্যক্তিত্বদের সান্নিধ্যের অভিজ্ঞতা নিয়ে গতবছর প্রকাশিত গ্রন্থ " সাক্ষাৎ-স্মৃতি " পাঠক মহলে সাড়া ফেলেছে ।


     ভারতীয় এবং পাশ্চাত্য উচ্চাঙ্গ সংগীত সহ দেশ বিদেশের  সব ধরণের গান শুনতে ভালোবাসেন । আর ভালোবাসেন সারাদিন বই পড়তে এবং দিনভর আড্ডা দিতে ।



  

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

দশটি হাইকু || ফটিক চৌধুরী || কবিতা

  দশটি হাইকু ফটিক চৌধুরী ১. রবিঠাকুর কাছে টানে নীরবে বাড়ায় হাত। ২.প্রাণের টানে কবিতায় এসেছি কবিতা জানে! ৩.রাত বাড়ুক আসবে সুপ্রভাত তোমার ...