শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার নিজস্ব ভূমিকা । সুবোধ সেনগুপ্ত

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



নিজস্ব ভূমিকা । সুবোধ সেনগুপ্ত । পরিবেশনা : দেজ পাবলিশিং । কুড়ি টাকা ।


' চল/  সব ভুলে/  চন্ঞ্চল উপত্যকা/  বন্ধুকে রেখেছে ওই/  দিবালোক - ছিন্ন বনভূমি ।' (' শেষ কিছু '), ' এখন অরণ্য যাকে/ বুকে ধরে আছো/ অসংখ্য সে তারা শুধু/  চাঁদের আশ্বাস মোটে নয় ।'(অমাবস্যা '), ' আসে তারা কেন? / ভরা মন যেন/অরিক্ত, / ভরা সব ঘর ।  ('বোধ')

এর মতো ছোট্ট ছোট্ট কবিতায় আচ্ছন্ন কবি সুবোধ সেনগুপ্ত- র ' নিজস্ব ভূমিকা ' কাব্যগ্রন্থটি পাঠকবর্গকে আকর্ষণ না করার কারণ যথেষ্ট রয়েছে । 

            কিছু ধোঁয়াশা, কিছু অপ্রাসঙ্গিক তাঁর গঠিত কবিতাগুলো প্রত্যাশা মেটায় না বলেই এই কবির কবিতাকে মান্যতা দেওয়া যায় না । তাঁর অহৈতুকী কাব্যবিন্যাস,  তালগোল পাকানো ব্যঞ্জনা থেকে কতটা কবিতা পাওয়া যায় তা পাঠক বুঝে নিতে পারবেন এই সব পংক্তিতে:  '  অনানন্দ কবিতার নাম/  দুঃখের পরিধি তার/  রেখায় রেখায় দুর্নাম ।',( ' কবিকথা ') ' লগন যদিই পাও/  সূর্য চন্দ্র সমন্বয়ে  / তবে যে আলোতে তুমি আছো । '( ' বিংশ শতাব্দী ' ) -র মতো মাথার ওপর দিয়ে চলে যাওয়া কবিতাকর্ম পাঠকের দীর্ঘশ্বাস ছাড়ার কারণ হয়ে উঠতে পারে । প্রচ্ছদে চারু খানের কিছুই করার ছিল না,  তাই আলোচনা অপ্রয়োজনীয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

দশটি হাইকু || ফটিক চৌধুরী || কবিতা

  দশটি হাইকু ফটিক চৌধুরী ১. রবিঠাকুর কাছে টানে নীরবে বাড়ায় হাত। ২.প্রাণের টানে কবিতায় এসেছি কবিতা জানে! ৩.রাত বাড়ুক আসবে সুপ্রভাত তোমার ...