সোমবার, ১৯ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার ||কবিতার ক্যাম্প ভালোপাহাড় ৫ । সম্পাদনা: কমল চক্রবর্তী

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



কবিতার ক্যাম্প ভালোপাহাড় ৫ । সম্পাদনা:  কমল চক্রবর্তী । ভালোপাহাড় ছাপাভুবন । পন্ঞ্চাশ টাকা ।


কবি কমল চক্রবর্তীর ব্রেনচাইল্ড পুরুলিয়ার বান্দোয়ানের ভালোপাহাড়ে পন্ঞ্চম বর্ষ কবিতা ক্যাম্পের স্মৃতি ভরপুর এক কবিতা সংকলন এই 'কবিতার ক্যাম্প ভালোপাহাড় ৫ ' তে পাই বিভিন্ন ধারার কবিতা যা পড়তে আনন্দ আনে । সংকলনটি থেকে জানা যায়, ক্যাম্পের আহ্বায়ক  বারীন ঘোষাল সহ তেরো জন এই ক্যাম্পে যোগ দিয়েছিলেন । তার মধ্যে এই ক্যাম্পে লেখা কিছু কবিতা পড়তে আনন্দ আনে,     যেমন কবি  দেবান্ঞ্জন দাসের:  ' হারানো চশমায়/  মাইল মাইল টমেটো চাষ/  এমন গোলগাল সন্ধে/  মনে পড়লেই দুঃখ বিলাস লাগে '(' টমেটো চাষ ') , কবি দেবাশিস সাহার কবিতা:  ' মাঠে জো/  নতুন বৌয়ের সাধ/  আতপ চালের গন্ধে অঘ্রাণ/  চাষিঘরে ঘড়া ঘড়া আলো ' , কবি স্বপন রায়ের: ' সে যে কি তেপান্তর কি ভাবে যেন আকাশের  গায়ে/ টপ্পাই টাঙিয়ে দিয়েছে ' 

( ' বর্ধমানের টোকা ')।

           সংকলনের প্রধান আকর্ষণ বলা যেতে পারে  সম্পাদক কমল চক্রবর্তীর ভূমিকা,  তিনি তাক লাগান যখন বলেন:  ' শারদীয়া উপন্যাস বা শত শত কবিতা লেখেন যে সব কবি/  সাহিত্যিক,  তাঁরা!  মাসে তিনটে চারটে বাচ্চা । হয় নাকি । .....কোন বিজ্ঞানে ! ফলে হচ্ছে কাঠের পুতুল,  কাঠের কুকুর, মাটির পুতুল! ' এই সত্যবচনের জন্য কমল বাবুকে ধন্যবাদ ।

               কবিতার ক্যাম্প আর হয় কিনা জানা নেই,  সারা বইটির ভেতরে ক্যাম্পে লেখা কবিতাগুলির সামনে দাঁড়িয়ে বলতে ইচ্ছে হয় ' আরো চাই আরো চাই ' । ধূর্জটি প্রসাদ চট্টোপাধ্যায়ের প্রচ্ছদ শারদীয় উৎসব চিন্তনকে প্রকট করে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...