বুধবার, ২৮ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার ভালবাসার বেলা অবেলা । অনন্যা বন্দ্যোপাধ্যায়

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



ভালবাসার বেলা অবেলা । অনন্যা বন্দ্যোপাধ্যায় । নাথ পাবলিশিং । কুড়ি টাকা । 


ভালোবাসা এক বিচিত্র বিষয় । যাকে মানুষ বিভিন্ন চোখে দেখে । যা স্বপ্ন আনে,  আনে মানবতা,  নিখাদ উজ্জ্বল প্রেরণা ।তাই কবি অনন্যা বন্দ্যোপাধ্যায়ের আটান্নটি অনু কবিতার সমন্বয়ে গঠিত কাব্যগ্রন্থ ' ভালোবাসার বেলা অবেলা '-য় ভালোবাসার বহুরূপ প্রত্যক্ষ করি : ' এখন আমার সূর্যমুখী বেলা/  ভ্রুযুগলে গড়ায় দুপুর হেসে/  মেদুর কিছু মেঘ ছিল দু চোখে/  সূর্য মুখীর মাঝে আড়াল খোঁজে ।' ( ' সূর্যমুখী বেলা ') , ' ধ্রুপদী শব্দের মতো/  তুমি ভেঙে যাও/  টালমাটাল/  বিন্দুবাসরে আনত ঘ্রাণপর্বে / আপেক্ষিক শর্তদান/  প্রণয়কাল । '( ' আপেক্ষিক ')। ' প্রাচীনের কাছে চাইলে/  উড়ে এসে জড়ো হয়/ কিছু ওম সময় করতলে/  আগামীকে ' ওম' দেবে বলে । ' ( ' উত্তাপ ')-এর মতো কবিতা পড়তে পড়তে ।

           কবির এই কাব্যগ্রন্থে প্রধান বিষয় যখন ভালোবাসা,  তখন তার রূপের ভেতরে গড়ে উঠবেই যৌনতা,  কিন্তু অতি সন্তর্পণে তা ব্যক্ত করেন, ফলে তাঁর পরিমিতিবোধকে সাবাশি দিতেই হয় ।কবিতার নাতিদীর্ঘ তার কারণে কিছু কিছু ক্ষেত্রে হয়তো তাঁর কবিতা  কৃত্রিমতা আনে, কিছু ক্ষেত্রে সাধারণ কবিতার দৈর্ঘ্যপ্রস্থতা দাবি করে । 

                 ' শব্দের আকাশ থেকে/  প্রিয় শব্দ পদ নির্বাচন/  শেষ প্রসাধনে ছিল/ নম্র ঘাসের আস্তরণ । ' 

( ' প্রসাধন  ') কবির  এই মনোভাব সারা গ্রন্থটিতে প্রকট বলে ' ভালবাসার বেলা অবেলা ' মনোযোগ আকর্ষণ করে । কবি দীর্ঘ দিন কবিতার  সঙ্গে সহবাস করছেন,  কবিতার গতিপ্রকৃতি নিয়ে যথেষ্ট ওয়াকিবহাল । ফলে যা লিখুন না কেন তিনি মনোযোগ আকর্ষণ করবেন এতো বলাই যায় । বাদল দাস প্রচ্ছদ ও অলংকরণে যত্নবান ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সবাই মিলে সিনেমা হলে ২১ || সিনেমা ও বিরতি || কান্তিরঞ্জন দে

  সবাই মিলে সিনেমা হলে ( ২১) সিনেমা ও বিরতি  কান্তিরঞ্জন দে        নমস্কার ।  উৎসবকালীন বিরতির পর আবার ফিরে এলাম । আমরা যখন সবাই মিলে সিনেমা...