বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০

কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার দেবীকে নিবেদিত । অচিন মিত্র । সুতরাং

 কিছু বই কিছু কথা। নীলাঞ্জন কুমার 



দেবীকে  নিবেদিত । অচিন মিত্র । সুতরাং । একশো টাকা ।


একথা সত্যি এ সময়ের যে সব কবির  কবিতা নিয়ে বেশ কিছুটা  আকর্ষণ তৈরি হয়েছে, তার মধ্যে অচিন মিত্র অন্যতম।  সব কাব্যগ্রন্থ পড়ে ফেলার সুবাদে তাঁর কবিতার ভেতর ঢুকে পড়তে এখন তেমন অসুবিধে নেই,  তাই  অচিন মিত্রকে আবার পড়ার আগেই তাঁর বেশ কিছু পংক্তি মনে আসে । তাঁর ' দেবীকে নিবেদিত ' কাব্যগ্রন্থটি পুণঃপাঠ করতে গিয়ে তন্নিষ্ঠ করে:  'বলো দেবী/ এ নিশীথে বলা যায়/  শ্রবণ ধুয়েছি আমি/  সারাদিন নীরবতায় ' , ' অঙ্গে অঙ্গে তার/ সঙ্গে সঙ্গে তার/  নিরুদ্দেশ/  তরঙ্গে তরঙ্গে তার ' এর মতো না ভুলে যাওয়া কবিতাগুলি । 

           কাব্যগ্রন্থটি চার লাইনের অনু কবিতার সমষ্টি । কবি চিন্হিত করে প্রতিটি কবিতায়  নিভৃত যাপন । তিনি ধীরে ধীরে দেবী কোথায় কেন কিভাবে তার অবস্থান  প্রেম পার্থিব অপার্থিব সব কিছুর ভেতর থেকে গড়ে তোলেন আর নিয়ে যান পাঠককে অজান্তে তার কাছে । সেজন্য স্বাদু হয় তাঁর এই সব কবিতা:  ' নদী ঘিরে চাঁদের পাহাড়/  বিজিত ভূবন এই হাতে/  মনে আছে আর/  দেবী কী ঘটেছে জাদু- রাতে? '  , ' থাকি না তোমার কাছে/  পাপ অতি/ ছোঁয়াচে/  পুণ্যবতী ' , ' আখেরে দুয়ার খোলা/  ওরে পথভোলা/  এখনো বোঝার বাকি! / ফাঁকি ' র মতো  শিরোনামহীন কবিতাগুলি ।

             আগে বলেছি এখনো বলছি পরেও বলবো,  কবির কবিতার সঙ্গে ভাব ভালোবাসা হয়ে যাওয়ার কারণ কবির কাব্যের প্রতি সততা । সেখানে কবির কিছু  ত্রুটি বিচ্যুতি ক্ষমা হয়ে যায় । তবু লক্ষ্য করতে বলবো,  কিছু কবিতা কি সত্যই দেবী নিবেদিত, না শুধুই  ভালো কবিতা ? ফলে টিউনিং এর অভাব ঘটে । সংযুক্তা বালার প্রচ্ছদ সুপ্রযুক্ত । প্রচ্ছদে কবিতা লেগে থাকে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

অবহেলা || দীপক মজুমদার || অন্যান্য কবিতা

অবহেলা দীপক মজুমদার আর গোপন রাখব না আমাদের সম্পর্কের ইতিবৃত্ত।  শব্দের খাঁজে লুকানো গোলাপের উষ্ণতা। ঝাউবনের নির্জনতায় জৌলুস সম্পৃক্তি। প্রি...