সোমবার, ২ নভেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার নকশি গল্প । নীলিমা সাহা । কবিতা পাক্ষিক

 কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 



নকশি গল্প । নীলিমা সাহা । কবিতা পাক্ষিক । দশ টাকা।


পোস্টমডার্ন কবিতার  চিহ্ন বহনকারী কবিতা এখনো অনেকেই লিখে চলেন,  যদিও তা  আজকের তরুণ কবিদের  কাছে গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে । ' আই যুগ ' আন্দোলনে  যেসব কবিতা নিয়ে ভাবনা চলেছে তাতে অনেকেই যে এর বিষোদ্গার করেছেন তার প্রমাণ ও আছে । কিন্তু ২০০২ সালে অর্থাৎ কবি নীলিমা সাহার এই বইটি যখন প্রকাশিত হয়েছিল,  তখন পোস্টমডার্ন নিয়ে কবি ও পাঠকদের বিশেষ আকর্ষণ দেখা গিয়েছিল । দীর্ঘ ১৮ বছর পর আবার যখন বইটি পড়ছি তখন বোঝা যায় পোস্টমডার্ন চিহ্নগুলো থেকে কেন আজকের কবিতা বেরিয়ে এসেছে । যাই হোক এই কবি তখন লিখেছিলেন:  ' মানব পোশাকে দেখি ভোর ওঠে শূন্যের গভীরতা থেকে ....' ( ' জিরো আওয়ার ' ) 'পূর্ব পশ্চিমের ভিত আগলে তবু আঁকি টেরাকোটা হর্ম্যতল ' (' সার্ভে সংক্রান্ত কিছু তথ্য- ৩')এর মতো লাইন জ্যাক দেরিদা র  বিনির্মাণকে সহজভাবে বুঝিয়ে দেয় আর কবি নিজের  চেতনার সঙ্গে কবিতা লিখলেও তার ভেতর বিনির্মাণ কৌশল খেলা করে ।

              কার্যত এই কবি কবিতা লিখতে এসেছেন,  যখন বাংলা কবিতার ক্লিশে অবস্থান থেকে সরে আসার জন্য কিছু কবি প্রচেষ্টা নিচ্ছেন । তাই আলুথালু দেশ-  এর  অহংকারী ঠোঁট তবু বেসুরো হতে দেয় না । ' ( ' আলো ও সুর বিষয়ক কবিতা '), ' ক্লান্ত চোখের পাতার তবু অপেক্ষা যদি কেউ নয়নে চুম্বক রেখে/  স্বপ্ন বুনতে আসে ।' ( ' ক্লান্ত চোখের পাতা ' ) পংক্তির ভেতরে কবির  সে সম্ভাবনা প্রকাশ পায় , তবে  নয়নের  মতো শব্দের ব্যবহার নিয়ে একটু ভাবনার দরকার ছিল । 

            কবি অবশ্যই তাঁর মতো করে কবিতা লেখার চেষ্টা করেছেন,  কিন্তু তার ভেতরে অতৃপ্তি আছে । আজও তিনি লিখছেন,  অবশ্যই ভালো । রজতেন্দ্র মুখোপাধ্যায়ের প্রচ্ছদ বিমূর্ত মেজাজে কবিতার দিকগুলোর কথা চিহ্নিত করে। যদিও অপূর্ণতা রয়ে গেছে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

শিক্ষা-জীবন || চার্লস মিথুন || অন্যান্য কবিতা

শিক্ষা-জীবন চার্লস মিথুন জগৎ মাঝে জন্ম নিয়েই, শিক্ষা জীবন শুরু। শেখার বয়স শেষ হবে না, হও না যতই বড়॥ মায়ের কাছে শিখবে প্রথম, প্রাণের কথা বলা।...