শুক্রবার, ১৮ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২২৭ || নীলাঞ্জন কুমার || শেষ কথা বলে কবি । সুব্রত গঙ্গোপাধ্যায়

 কিছু বই কিছু কথা ২২৭ । নীলাঞ্জন কুমার




শেষ কথা বলে কবি । সুব্রত গঙ্গোপাধ্যায়
। স্বভূমি । বারো টাকা ।


সুব্রত গঙ্গোপাধ্যায় যদিও একজন প্রাবন্ধিক হিসেবে সাহিত্যসমাজে বিশেষ পরিচিত,  তাই তাঁর নাম এলে প্রাবন্ধিক দিকটি ভেসে ওঠে । পাশাপাশি তিনি যে একজন সফল কবি তার প্রমাণ পেয়ে যাই তাঁর ষোল বছর আগে ছত্রিশ পৃষ্ঠার দ্বিতীয় কাব্যগ্রন্থ ' শেষ কথা বলে কবি ' র মাধ্যমে  ।তাই তাঁর কবিতার ভেতর থেকে যখন পাই:  '  শব্দের মধ্যেই যত পাপ/  ভীড় থেকে সরে গিয়ে ওই দ্যাখো দাঁড়িয়ে সে/  সঙ্গী বলতে আর কেউ নয়    শুধু মনস্তাপ ' ( ' শেষ কথা বলে কবি ') এর মধ্যে সুব্রত বাবুর শব্দশৃঙ্খল ও বোধের গভীরতা  তাঁকে কবি হিসেবে চিনিয়ে দেয় । বইটি পুনঃপাঠ করতে গিয়ে বুঝি এক পোক্ত অনুভূতি নিয়ে তিনি এসেছেন কবিতা লিখতে যার ভেতর লঘু কিছু পাওয়া তেমন যায় না । তাই তিনি লেখেন:  '  সে আমার প্রকৃত সুহৃদ/  ভাবতেই মধ্যরাতে কেঁপে ওঠে কবিতার ভিত । ' ( ' শূন্য চারপাশ ') , ' জীবন থেকে পাঠ নেবে কে মাটির মধ্যে ঘুমিয়ে আছে বই ' ( ' বদলে যাওয়া মানুষ ') , ' বিজ্ঞাপন থেকে বিজ্ঞাপনে পাক্কা সাড়ে সাতান্ন মাইল/  হেঁটে যাচ্ছে কলকাতা ।' ( ' বিজ্ঞাপন ')-এর মতো  বিভিন্ন তারে বেজে ওঠা পংক্তি ।
            আলোচ্য বইটি নিয়ে বিরাট বাহবাসূচক  কিছু তেমন বলতে না পারলেও লেখককে সম্মান দিতে হয় তাঁর বোধের গভীরতার জন্য । তিনি যা বলতে চেয়েছেন তা কবিতা ছাড়া অন্য কোন শিল্প দাবি করে না ।
           কাব্যগ্রন্থের ভেতরে তিনি প্রকৃতার্থে বলে ওঠেন:  ' আজ আমার কবিতায় বৃষ্টি পড়ছে/  লাইনগুলি থেকে বেরিয়ে আসছে/  ভেজা মাটির সোঁদা গন্ধ ।('অবিকল্প')
। কার্যত তাঁর কাছ থেকে এভাবে কবিতা  নেমে আসুক এই কামনা ।  সুব্রত মাজীর প্রচ্ছদ সাদাসিধে অথচ ইমপ্রেসিভ ।



কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নীলিমা সাহা-র আটপৌরে ১২৭-১২৯ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems

  নীলিমা সাহা-র আটপৌরে ১২৭-১২৯ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems   নীলিমা সাহার আটপৌরে  ১১৭) কাকভোর  থেকে   কাকসন্ধ্যা               ...