সোমবার, ১৪ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২২২ । নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা ২২২ । নীলাঞ্জন কুমার




ধ্বংসের অবশেষ থেকে যায় । কৌশিক বাজারী । সমাকৃতি প্রকাশ । দেড় টাকা ।



' সমস্ত কেড়ে নিয়ে আমি তোমাকে দান করলাম একটি মাত্র শীতল তরবারি । যাও এক্ষুনি কেটে আন এই শহরের  সমস্ত জলপথ স্থলপথ ।' -এর মতো কাব্যিকতা নিয়ে ঘিরে থাকে সমাকৃতির দেড় টাকার সিরিজের মিনি কাব্য পুস্তিকা কবি কৌশিক বাজারীর ' ধ্বংসের অবশেষ থেকে যায় ' -তে। নব্বই দশকের কিছু কিছু কবির ভেতরে জড়িয়ে আছে সেই সত্য যা তিনি এক অবাক ইমেজের ভেতর দিয়ে ফুটিয়ে তোলেন । অথচ কত নিস্পৃহ প্রচারের বিষয়ে । যদিও এর উল্টোদিকটিই  ব্যাপক এই দশকে বলে ব্যাপক নিন্দা আছে ।
           কবির আরো পংক্তির সামনে দাঁড়াতে ইচ্ছে হয় তা হল : ' আজন্ম লটকে যাবে পন্ঞ্চাশ ফুটের উচ্চতায়/  ভেবে দ্যাখ;  আনত বাঁশের ভূত ভবিতব্য দানে ।' ( ' একটি গ্রামীণ লোককথা ') , ' শরীরী হাড়ের অন্ধকারে/  ঘুমকথা নীরবে দেওয়াল তুলে চলে ....'  ( ' স্বপ্ন- ১') , ' প্রতিটি গল্পদিন অবসর নিলে/  একটি আরক্ত বুলেট লক্ষচ্যুত হয় । ' ( ' সন্ধি') র মতো স্তব্ধ হয়ে পড়ার কবিতা ।
       আসলে সমাকৃতি প্রকাশিত এই সব কবিতা পুস্তিকা য় ( যা বিষ্ণুপুরের তের জন  কবির কবিতা সিরিজ হিসেবে প্রকাশিত  হয়েছে ১৯৯৭ সালে কবি প্রদীপ করের উদ্যোগে ' টেরাকোটা শহরের কবিতা ' নামে)  বহু যত্ন ছড়িয়ে আছে । যারা সকাল হলেই বানিজ্য কারণে কবিতা খাতা খোলেন লেখার জন্যে এই উদ্যোগ তার বিপরীত বলে তাঁরা ধন্যবাদার্হ । প্রচ্ছদ  আশানুরূপ নয় ।





কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

নীলিমা সাহা-র আটপৌরে ১২৭-১২৯ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems

  নীলিমা সাহা-র আটপৌরে ১২৭-১২৯ নীলিমা সাহা //Nilima Saha, Atpoure Poems   নীলিমা সাহার আটপৌরে  ১১৭) কাকভোর  থেকে   কাকসন্ধ্যা               ...