শনিবার, ৫ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২১৩ || নীলাঞ্জন কুমার || ধারাবাহিক বিভাগ

কিছু বই কিছু কথা ২১৩ ।  নীলাঞ্জন কুমার




অমরত্ব ও পরাগকেশর । শৈলেনকুমার দত্ত । কবিতা পাক্ষিক । কুড়ি টাকা


কবিতার স্তরভেদ আছে । কবিদেরও । বড় মাঝারি ছোট ভিত্তিক  এই স্তর পাঠকদের কোন কবির কবিতার স্বাদ পেলেই বুঝে নিতে অসুবিধে হয় না । সেই হিসেবে ভালো মন্দের মাঝামাঝি যারা পড়েন তাদের কবিতার দিকে কিছু উৎসুক্য গড়ে ওঠে পাঠকবর্গের কাছে,  যদি  ভালো কিছু স্ফুলিঙ্গ খুঁজে পাওয়া যায় । কবি শৈলেনকুমার দত্ত- র 'অমরত্ব ও পরাগকেশর ' সেই রকম কাব্যগ্রন্থ যার ভেতর আঁতিপাতি করে খুঁজতে হয় কিছু পাওয়া যায় কিনা । কবির অধিকাংশ কবিতা সখ মেটানোর  । আছে অতিসরলীকরণ যা জোর করে কবিতা বলা যায় না ।
               ' বাঘের খাঁচার সামনে উদ্ভিন্না কিশোরী শালপাতার আলুকাবলিতে/  উগরে দিয়েছে কটাক্ষ ... '( ' পদসন্ঞ্চার ' ) কিংবা,  ' এই সব জাগতিক খুনসুটি নিয়ে/  আমরা বহাল তবিয়তে আছি ' ( ' জাগতিক ') যদি হাস্যকর না বলি,  কাকে আর বলবো! তবে তার বাইরে মাঝারি ধরনের ব্যান্ঞ্জনা পাই:  ' গীতাদির  কোল ঘেঁষা অঢেল প্রশ্রয়! স্নানের অছিলা ধরে/ অমৃতের স্বাদ! আজ যদি বকাবকি করো/  ব্রাহ্মীলিপি কোথায় পাঠাব.... '  ( ' ব্রাহ্মীলিপি ')-র মতো দু- একটি কবিতার জন্য গোটা বই পড়তে হয় ।
                  বোঝা যায় সারা বাংলায় ভালো কবিতার সংখ্যা কত নগন্য । অথচ অবাঞ্ছিত কবিতা বইয়ের জন্য কত ঢক্কানিনাদ,  কত বিজ্ঞাপন ,কি আশ্চর্য ! গনেশ হালুই- এর অসাধারণ প্রচ্ছদের ছবিটি বইটির সঙ্গে যায় না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...