শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০

কিছু বই কিছু কথা ২৩৫ । নীলাঞ্জন কুমার লুসির কয়েক ফোঁটা আশ্চর্য জল আর কয়েকটা আইসক্রিম অ্যাডভেন্ঞ্চার । শুভঙ্কর দাশ । গ্রাফিত্তি

কিছু বই কিছু কথা ২৩৫ । নীলাঞ্জন কুমার




লুসির কয়েক ফোঁটা আশ্চর্য জল আর কয়েকটা আইসক্রিম অ্যাডভেন্ঞ্চার । শুভঙ্কর দাশ । গ্রাফিত্তি
। আড়াই টাকা ।


' চটি ভাঈরাস ' সিরিজের অন্যতম কবি শুভঙ্কর দাশের অতি ক্ষুদ্র কাব্য পুস্তিকায় এক অতি বৃহৎ শিরোনাম
' লুসির কয়েক ফোঁটা আশ্চর্য জল আর কয়েকটা  আইসক্রিম অ্যাডভেন্ঞ্চার ' এর মতো বইটিতে প্রধানত যৌনতা,  পশ্চিমী চিন্তাধারা ও  গতানুগতিকতা উপেক্ষা করার স্পর্ধা জ্বাজ্জ্বল্যমান। বাংলা কবিতার গতানুগতিকতায় যারা ক্লান্ত,  তাদের কাছে সামান্য হলেও যা গুমোটভাব কাটাতে পারে ।
                    শুভঙ্করের কবিতাতে আমরা পরিপূর্ণ যৌনতার ভেতরে ধাবিত হতে দেখি :  '  খানিকটা ঘাম তৈরি করে রেখো        এঁকে রেখো হৃদয়ে মম/ এইবার আসিতেছে ধেয়ে প্রিয়তম হে... , ' ( ৮৪ লক্ষ যোনি ভ্রমণ ২ ) , ' বীর্য থেকে থাকা গ্রহণের তরে/  তিল তিল জমিয়ে রেখেছে এই আঁধার পাতার শিতল '  ( ' এক টুকরো সাদা ক্লান্তি ') র মতো পংক্তির ভেতর দিয়ে । আপাতদৃষ্টিতে এ কবির কবিতার ভেতর কেয়ারফুলি কেয়ারলেস বিষয়টি আছে । যারা কবিতা বোঝেন বা চর্চায় আছেন এমন পাঠককুল ঠিক ধরে নিতে পারবেন তার ভেতর জারিত করার আছে আসল লক্ষ্য ,  যাতে  কিছুটা রহস্যময়তা রাখা হয়েছে ইচ্ছে করে ।
                কবির এই ' চটি ভাঈরাস ' ভাইরাস হয়ে পাঠকের মধ্যে সংক্রমিত হবে কিনা জানিনা,  তবে ক্ষুদ্র এই কাব্য পুস্তিকায় তিনি আগুন জ্বালাতে চেষ্টা করেছেন  একথা মেনে নেওয়া ছাড়া উপায় কি? দীর্ঘ কুড়ি বছর আগের এই প্রয়াস এখনো মানুষ গ্রহণ করেনি,  কবে করবে জানা নেই । কারণ মানুষতো গতানুগতিকতাতে অভ্যস্ত , তার বাইরে যেতে তাদের অগাধ ক্লান্তি,  হাজারো গড়িমসি ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Student Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...