সোমবার, ২৫ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৬৫ । নীলাঞ্জন কুমার || সলিড 16 । নীলার্ণব চক্রবর্তী । হাওয়া অফিস

কিছু বই কিছু কথা ২৬৫ । নীলাঞ্জন কুমার



সলিড 16 । নীলার্ণব চক্রবর্তী । হাওয়া অফিস
। কুড়ি টাকা ।

দশ বছর আগে কলকাতা বইমেলায় প্রকাশিত কয়েকটি বাইশ পৃষ্ঠার বই পেয়েছিলাম। তার মধ্যে কবি নীলার্ণব চক্রবর্তীর কাব্যগ্রন্থ পুণঃপাঠের পর বুঝতে পারি ,  তাঁর কবিতার ভেতর সোজাসাপটা দিক আছে । তিনি দিয়ে যান এক সুন্দর মেসেজ যা গোটা কবিতাকে ধরে রাখতে সমর্থ হয় । যেমন:  ' তারপর করতল দিয়ে জলকে শব্দহীন করে ফিরে গেল,  / চলে গেল সেইখানে , যেখান থেকে নির্দেশ এসেছে । ' (' গুলি ') , ' যে মানুষ বাগানের কাজ করে,  বিভ্রান্তের চোখে/  যে মানুষ বাগানের খোঁজে/  বাগানের রূপ দিতে থাকে ' ( ' রূপ ') ।
           নীলার্ণব-  এর  কবিতা নতুন ধারা নিয়েছে  কিনা জানা নেই।  কারণ তাঁর আর কোন বই আমার কাছে আসেনি । তবে তাঁর বর্তমান কাব্যগ্রন্থ ' সলিড 16'  -এর  ভেতরে টিউনিং খুব সুন্দর ভাবে  গড়ে তুলেছেন তিনি । যা কবিতাকে আকর্ষণ করতে সাহায্য করে ।
           ' ভয় পেতে পেতে জ্ঞান হারিয়ে গেল ছেলেটার .../ যোদ্ধারা হেসে উঠল,  হা হা করে শোনা গেল হাসির ফোয়ারা ' ( ' যোদ্ধা ') , ' হাওয়ার শব্দগুলি বনে যেতে যেতে/  একদিন , হাসি- মস্করা  হয়ে গেছে সে ' ( ' রাসমন্ঞ্চে' )  র মতো  পংক্তির কাছে দাঁড়াতে ইচ্ছে হয় । নীলার্ণব  সেই কাব্যিক  উপলব্ধির দিকে পৌঁছে দেন যা দোলা দেয় । অভ্রদীপ ঘটকের প্রচ্ছদ গ্রন্থটির মান উপযোগী ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

পূরবী~ ৫৯ || অভিজিৎ চৌধুরী || Purabi~ 59

  পূরবী~ ৫৯ অভিজিৎ চৌধুরী শেষ লেখা কবিতায় রবীন্দ্রনাথ একদিন লিখলেন,  মিথ্যে  বিশ্বাসের ফাঁদ পেতেছো নিপুণ হাতে। তীর্থও জানে,একদওন সব শূন্য কর...