মঙ্গলবার, ১৯ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৫৯ । নীলাঞ্জন কুমার || সমুদ্র ও বিষণ্ণ বেহালা । শ্যামল দাস । সমাকৃতি প্রকাশ

কিছু বই কিছু কথা ২৫৯ । নীলাঞ্জন কুমার




সমুদ্র ও বিষণ্ণ বেহালা । শ্যামল দাস । সমাকৃতি প্রকাশ
 

অতি ক্ষুদ্র কাব্য পুস্তিকা ' সমুদ্র ও বিষণ্ণ বেহালা ' কবি শ্যামল দাসের চমকহীন কিন্তু ভাবনাবহুল এক অনবদ্য ফসল । তিনি যখন লেখেন:  ' মুছে ফেলা হবে জেনেও বিদগ্ধ মানুষ/  ব্ল্যাকবোর্ডে অঙ্কের নিখুঁত হিসেব কষে যায় ' ( জীবন ') , ' বুক ভরা প্রতীক্ষা নিয়ে ডুবে গেল ' গ্রিন ওপেল ' /  একমাত্র ডুবন্ত জাহাজই জানে সমুদ্রের প্রকৃত গভীরতা ' ( অনন্যা)  ছুঁয়ে দিয়ে যায় আমাদের , যা  নিউরোনে ঘা মারে ।
         কবির ভেতরের গভীরতা তাঁর কবিতা থেকে চিনে নিতে হয় কারন তিনি তা লুকিয়ে রেখে কবিতার সঙ্গে খেলা করতে বেশ মজা পান । তাই তিনি ' রাত্রিকথা ' নামে চার লাইনের কবিতা লেখেন:  ' রাতের বেলা সব আলাপই নিবিড় আলাপ/  রাতের বেলায় রাস্তায় নেই কোন ট্রাফিক/  রাতের বেলায় সব মানুষই দক্ষ কিষাণ/  রাতের বেলায় সব পূরুষই অস্ত্রধারী '  ।  কিংবা ' প্রতিটি সকাল জানে ছুঁড়ে দেওয়া তীর/  ফেরানো যায় না আর ধনুক ছিলায় ' ( ' ট্রাডিশন ' )  , ' সূর্য যদি কেড়ে নেয় ফুলের বাসনা/  রক্ত ঢেলে রোধ করব গাছের প্রয়ান ' ' ঘোষণা ') । যার ভেতরে কত আরামে কবিতা ঢুকে যায় !
        কবির এই কবিতা তাই বারবার পড়তে ইচ্ছে হয় । নিজস্বতা নিয়ে তিনি গড়ে তুলেছেন তার উচ্চারণ , কোন কৃত্রিমতার ভাব নেই । উৎপল চক্রবর্তীর প্রচ্ছদ সংক্ষিপ্ত পরিসরে বেশ প্রাণবন্ত,  ব্যন্ঞ্জনাময় ও তাৎপর্যপূর্ন ।
           

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

চ্যাটমোড লিখনশৈলীতে লেখা কবিতা-৮৪ || সৌমিত্র রায় || "i-যুগ"-এর কবিতা

  চ্যাটমোড লিখনশৈলীতে লেখা কবিতা-৮৪ সৌমিত্র রায়  "i-যুগ"-এর কবিতা মেদিনীপুর; ২৬-০২-২০২১; সন্ধ্যা৬:৪০; কথা বলছে ৷ মাইক ৷ রাজনীতির ক...