মঙ্গলবার, ২৬ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৬৬ । নীলাঞ্জন কুমার || হয়তো আছি, হয়তো নেই । সুজিত সরকার । অন্তরীপ প্রকাশন

কিছু বই কিছু কথা  ২৬৬ । নীলাঞ্জন কুমার




হয়তো আছি,  হয়তো নেই । সুজিত সরকার । অন্তরীপ প্রকাশন
। পনেরো টাকা ।

' সব কিছুকে  জড়িয়ে আবার/  সব কিছুকে ছাড়িয়ে চ'লে যাওয়া/  যেমন পারে যাওয়া/  আমার শুধু আকাশ হতে চাওয়া ' ( ' আমার শুধু আকাশ হতে চাওয়া ' ) কিংবা ' পৃথিবীর সব আমি/  নিজেদেরই কথা শুধু বলে,  / জল তুলি জল রাখি,  / জল তবু মিশে যায় জলে । ' ( ' আমি ') - র মতো কবিতা পাওয়া যায় কবি সুজিত সরকারের  ' হয়তো আছি হয়তো নেই ' নামের এক ষোল পৃষ্ঠার কাব্য পুস্তিকাতে যা প্রকাশিত হয়েছিল ২০০৯ সালে ।
         কবির সহজ সরল ভাবনার ভেতর যে মেসেজ তা তিনি কিভাবে আলগোছে আমাদের রক্তে ঢুকিয়ে দিচ্ছে তা বুঝে যাই তাঁর কবিতার প্রয়োগ পদ্ধতির ভেতর দিয়ে । যেমন:  ' পৃথিবীর কত শত পথ/  দিনে দিনে যথেষ্ট চেয়েছি,  / যে পৃথিবী নিজের ভিতরে  / তার একটি গলিও চিনি না । ' ( ' হৃদয়পুর ') কিংবা  ' এরা সব মিলেমিশে এক হয়ে গেলে/  কবিতা লেখার মতো পরিস্থিতি তৈরি হয়  - / অথচ যখন লিখি/ দেহ ভুলে যাই । '  ( ' দেহ ভুলে যাই ')।
        একজন দক্ষ কবি যাই লিখুন না কেন তার ছাপ কবিতার মধ্যে পড়বে তা বলা যায় । কবি তাঁর অভিজ্ঞতা ও ক্যারিশমার গুণে পাঠককে ঠিক পড়িয়ে নেবেন যেমন পড়ছি ও মর্ম উপলব্ধি করছি:  ' রবীন্দ্রনাথের গান গামছা নিঙড়োনোর মতো/  আমাকে নিঙড়োয়/  আমার অহং ঝরে যায়/  ঝরে ঝরে যায় । '  ( ' রবীন্দ্রনাথের গান  ')  যা তন্নিষ্ঠ করে । শাশ্বত গঙ্গোপাধ্যায়ের প্রচ্ছদ আলাদা মাধুর্য এনে দেয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

শব্দব্রাউজ ১৮৩ । নীলাঞ্জন কুমার Nilanjan Kumar

  শব্দব্রাউজ ১৮৩ । নীলাঞ্জন কুমার Nilanjan Kumar শব্দব্রাউজ ১৮৩ । নীলাঞ্জন কুমার বিপাশা আবাসন তেঘরিয়া মেন রোড কলকাতা ১৬।৫।২০২১। সকাল ৮টা ৫০ম...