বুধবার, ১৩ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৫৩ । নীলাঞ্জন কুমার || খুব শূন্য মনে হয় । গৌতম সাহা । ত্রিষ্টুপ প্রকাশনী

 

কিছু বই কিছু কথা  ২৫৩ । নীলাঞ্জন কুমার



খুব শূন্য মনে হয় । গৌতম সাহা । ত্রিষ্টুপ প্রকাশনী ।
পন্ঞ্চাশ টাকা ।


অতি সাম্প্রতিক ত্রিষ্টুপ প্রকাশনী থেকে যে বারোটি এক ফর্মার কাব্যগ্রন্থ  প্রকাশিত হয়েছে,  তার অন্যতম কাব্যগ্রন্থ কবি গৌতম সাহার  ' খুব শূন্য মনে হয় ' কার্যত বেশ কয়েকটি দুঃখ বিষয়ক , হতাশা ও শূন্যতার কবিতা উপহার দেয়,  যার ভেতরে তিনি সন্ঞ্চার করেন এক বিশেষ অনুভূতি । তারই পংক্তিতে ছুটে আসে সে অনুভূতি : ' টুকরো থেকে আরো টুকরো হয়ে যেন/ কাটিয়ে দেবে একটা আদুল অন্ধকার/  পূর্ণাঙ্গ উপন্যাসের মতো নয়/  একটা ছেঁড়া পৃষ্ঠার হলুদ সে বেছে নেয়  ' ( ' ইশারা ') , এভাবেই কেটে যাচ্ছে দিন/নিজের শব নিয়ে একদিন/  শ্মশানে পৌঁছে দিয়ে আসব ' ( ' আমি আমার রুদ্র পলাশ ') ।
          'খুব শূন্য মনে হয় ' সেই কাব্যগ্রন্থ যার ভেতরে খুব তাড়াতাড়ি ঢোকা যায় না। বড় আস্তেসুস্থে সে অনুভূতি রক্তে মেশাতে হয় । নাহলে আসল মজা নষ্ট হবে । আমরা সেই মজা পাই:  '  কারাগার যেভাবে শুষে নেয়/  শরীরের ওম্ / আমিও অর্পণ করেছি সব/  বিস্মৃতিও তাকে ভয় পেয়ে দূরে সরিয়ে যায় । ' ( ' স্মৃতি ও বিস্মৃতি ')  , ' অনেকটা কর্ণের মতো একা বসে থাকি/  আর ভাবি/  এত পাপে ভরে গেল দেশ/  হাত দুটো খুলে রাখতেও ভয় ' ( ' খুব শূন্য মনে হয় ' ) ।
       কবি সত্যি সত্যি শূন্যতাকে সঙ্গী করেছেন তার এই কাব্যগ্রন্থে যা অত্যন্ত দক্ষতা ও অনুভূতি দিয়ে তিনি পরিবেশন করেছেন । সে কারণে কবিতাগুলি পড়তে বেশ লাগে । সাহেব চট্টোপাধ্যায়ের প্রচ্ছদ তাৎপর্যপূর্ন  , পাশাপাশি রাজীব ব্যানার্জির গ্রাফিক্সের জবাব নেই । সব মিলিয়ে জমজমাট প্রচ্ছদ উপহার দিয়েছেন  তাঁরা ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

শব্দব্রাউজ ১৪৯ || নীলাঞ্জন কুমার

   শব্দব্রাউজ ১৪৯ || নীলাঞ্জন কুমার    শব্দব্রাউজ ১৪৯ । নীলাঞ্জন কুমার বিপাশা আবাসন তেঘরিয়া মেন রোড কলকাতা ১২।৪। ২০২১। সকাল সাড়ে আটটায় । দিন...