মঙ্গলবার, ৫ জানুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৪৫ । নীলাঞ্জন কুমার || একদিন ঝড়ের পাতা ৷ শেখর ভট্টাচার্য

 

কিছু বই কিছু কথা  ২৪৫ । নীলাঞ্জন কুমার




একদিন ঝড়ের পাতা ৷ শেখর ভট্টাচার্য । সমাকৃতি প্রকাশ । দেড় টাকা ।


কবি শেখর ভট্টাচার্যের দেড় টাকা সিরিজের কবিতা পুস্তিকা ' একদিন ঝড়ের পাতা ' পড়তে গিয়ে কিছু কিছু হোঁচট খেলেও বাকি কিছুর ভেতরে এমন কিছু আছে যাকে ছুঁড়ে ফেলে দেওয়া যায় না ।  যেমন তিনি মাত্র দু- লাইনের একটি অসামান্য চিন্তা ছড়িয়ে দিতে সক্ষম:  ' প্ল্যাটফর্ম থেকে চলে গেলে একটা ট্রেন/  অন্য কিছু ট্রেন থেকে যায় ।' আবার আরো কবিতায় পাই ' ধানমাঠে জমে থাকে নিষিক্ত আলো/  এখন তোমার চোখে/  শিশির ছোঁয়ালে ভোর হয় । ' কিংবা 'সিঁড়ি বেয়ে নেমে আসে গান/  স্কুলফ্রক বালিকার মতো । নষ্টশ্বাস বালিকার ছায়া/  একদিন নিখাদ নিপাট মহিলা হয়ে ওঠে ! '
           তবে  কবির কিছু কবিতার  এসব পংক্তির সামনে অনেক পরিমার্জন দরকার ছিল । সমগ্র কাজটির ভেতরে তেমন টিউনিং মেলে না।গোটা  বইটির ভেতরে কবিতা সাজানোর ক্ষেত্রে পারিপাট্যের  অভাব স্পষ্ট । সে কারণে পুস্তিকাটিকে ফুল মার্কস দেওয়া যাচ্ছে না ।
             কবির কিছু খামখেয়ালিপনা কম নম্বর পাওয়ার জন্য দায়ী । যেমন অনেক শিরোনামহীন কবিতার ভেতর একটি শিরোনামযুক্ত কবিতা দৃষ্টিকটু । আসলে যাই ছাপা হোক না কেন কবি ও প্রকাশককে কিছুটা সংযত থাকতে হয় । নাহলে পাঠকের মন থেকে সরে যাওয়া ব্যাপারই নয়।  উৎপল চক্রবর্তীর প্রচ্ছদ ভালো । লেটারিং বোঝা যাচ্ছে ও শিল্পসম্মত বলা যায় ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...