বুধবার, ১০ ফেব্রুয়ারী, ২০২১

কিছু বই কিছু কথা ২৮১ । নীলাঞ্জন কুমার || একশ কবির কবিতা । সৌমেন সাউ সম্পাদিত

কিছু বই কিছু কথা ২৮১ । নীলাঞ্জন কুমার




একশ কবির কবিতা । সৌমেন সাউ সম্পাদিত । পরিবেশক-  বুকমার্ক । পঁয়ত্রিশ টাকা ।

সংকলনটি সম্পাদনা করতে গিয়ে সম্পাদক সৌমেন সাউ খুব নায্যভাবে তার ' নান্দীমুখ ' তে লেখেন:' বাঙালির চলনে বলনে ও ভাবনার ফল্গুধারার মতো কবিতার অস্তিত্ব কেউই অস্বীকার করতে পারেন না । সেইহেতু বাংলা কবিতা পাঠকের সংখ্যা অন্যান্য ভাষাভাষীর কাছে ঈর্ষণীয় । গভীর আন্তরিকতার সাথে তাঁরা কবিতাপাঠ করেন এবং প্রয়োজনে কবির কাছে অভিযোগ অনুযোগ নিয়ে হাজির হতে ভোলেন না ।' আর এ জন্যই একের পর এক সংকলন প্রকাশিত হয় এই সংকলনের মতো ।
          ১৯৯৭সালের এই সংকলনে আমরা ১৯০৯ থেকে ১৯৭৬ সালে জন্ম হওয়া একশো কবির কবিতা স্থান পেয়েছে । তাতে কে নেই!  অরুণ মিত্র,  সুভাষ মুখোপাধ্যায়  , নীরেন্দ্রনাথ চক্রবর্তী।থেকে বিনোদ বেরা, মুরারিশংকর ভট্টাচার্য,  তারাপদ রায় হয়ে  রুবি সাউ,  আবীর সিংহ,  মউলি মিশ্র পর্যন্ত দুই মলাটের ভেতরে তাদের অন্যতম সেরা কবিতাটি প্রকাশের চেষ্টা করেছেন সম্পাদক ।
            সম্পাদকের কবিতা নির্ধারণে রুচির প্রশংসা না করে পারা যায় না যখন দেখি তিনি অরুণ মিত্রের  ' বন্ধুতার ভাবনায় ' , সুভাষ মুখোপাধ্যায়ের  ' পরম্পরা ' , গৌরাঙ্গ ভৌমিকের ' উৎসর্গ ' , অলোক রন্ঞ্জন দাশগুপ্তর ' প্রশ্নে প্রশ্নে কেটে যায় বেলা '-র মতো প্রায় প্রতিটি কবির কবিতায় অনবদ্য স্বাদ পাই । প্রদীপ মাইতির প্রচ্ছদে মন ভরে না ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আজ অভিভাবকহীন হলাম || বাসুদেব দাস

আজ অভিভাবকহীন হলাম বাসুদেব দাস   অন্যান্য দিনের মতো আজও সকালবেলা ঘুম থেকে উঠে কম্পিউটারে সৌরভ কুমাৰ চলিহার একটি গল্প বাংলায় অনুবাদ করছিলাম...