বুধবার, ১৭ মার্চ, ২০২১

কলাইমুড়ি নেতাজী সুভাষ বিদ‍্যালয়ে কন‍্যা ও তাদের মায়েদের নিয়ে আলোচনা সভা || শান্তনু পাণ্ডা


কলাইমুড়ি নেতাজী সুভাষ বিদ‍্যালয়ে কন‍্যা ও তাদের মায়েদের নিয়ে আলোচনা সভা

প্রতিবেদন: ডঃ শান্তনু পাণ্ডা



১৬\০৩\২০২১ তারিখ কলাইমুড়ি নেতাজী সুভাষ বিদ‍্যালয়ে কন‍্যা ও তাদের মায়েদের নিয়ে  একটি  আলোচনা সভার আয়োজন করা হয়েছিল।তাতে মা ও মেয়েদের উপস্থিতির হার ছিল চোখে পড়ার মতো। সময় টা এখন কৈশোর থেকে যৌবনে পা দেওয়ার।মনের মধ্যে নানান প্রশ্ন তার  উত্তর খুঁজে চলা আর সৈইসময় যদি সঠিক সিদ্ধান্ত না নিতে পারি তাহলে সারাজীবনের পস্তানো।বিষয় অবশ্যই "কন‍্যা তুমি নিজেই সম্পদ"। কম বয়সে মেয়েদের বিয়ে হওয়া,মেয়েদের কম বয়সে পালিয়ে যাওয়া বা কম বয়সে জোর করে বিয়ে দিয়ে দেওয়া অর্থাৎ ঘাড়ের বোঝা নামিয়ে ফেলা সবই কি সত্য? তাই আমাদের কন‍্যারা সম্পদের তুলনায় কোনো অংশে যে কম নয়। এ নিয়ে  এক সফল  আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে কলাই মুড়ি উচ্চ বিদ্যালয়ে। 

উপস্থিত ছিলেন শ‍্যামসুন্দরপুর পাটনা হাই স্কুলের জীববিদ‍্যার শিক্ষক শিক্ষারত্ন গৌতম কুমার বোস মহাশয়। তার কথায় উঠে এল " মেয়েরা নিজের চেষ্টায়তেই পারে নিজেকে প্রতিষ্ঠিত করতে" । লেখিকা ও সমাজসেবী রোশনারা খান মহাশয়া বলেন " টাকা লাগে না মানসিকতা থাকলেই শিক্ষিত ও সাবলম্বি হওয়া যায়" তিনি "মুসলিম মেয়ে আমিনার জীবনের কথা তুলে ধরেন" এবং " ভালো ও মন্দ মেদের কে নিজেদের বিচার করতে হবে" । সাথে ছিলেন শালবনী হাই স্কুলের জীববিদ‍্যার শিক্ষিকা আল্পনা দেবনাথ বোস মহাশয়া।

সর্বপরি লালগড় সারদামনি উচ্চ বালিকা বিদ‍্যালয়ের প্রধান শিক্ষিকা স্বর্নলতা বেরা মহাশয়া নিজের জীবনের কথা তুলে ধরেন; তিনি বলেন " জন্মের পর তার মা তাঁকে ৩ দিন কোলে তুলেন নি কিন্তু বর্তমানে তিনি মায়ের সবকিছু "

প্রধান শিক্ষক সুভাষ জানা বলেন "সবার উজ্বল উপস্থিতি ও সুন্দর বক্তব্য  আমাদের চলার পথ ও সুগম করে তুলবে।  ইনাদের সাথে পেয়ে আমরা গর্বিত। ধন্যবাদ আপনাদের আমরা  কৃতজ্ঞ থাকবো আপনাদের কাছে"।

সর্বপরি আমারা বিদ‍্যালয়ের পক্ষ থেকে  সকল শ্রোতাদের কে জানাই অসংখ্য ধন্যবাদ ও কৃতজ্ঞতা কারন তাদের শিক্ষা হলে সমাজ এগিয়ে যাবে। 

 "কন‍্যা তুমি শিক্ষা গ্রহণ করে বড় হও, 

বটবৃক্ষসম হও।"

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...