শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১

কিছু বই কিছু কথা ২৮৮। নীলাঞ্জন কুমার একশ কবির কবিতা । সৌমেন সাউ সম্পাদিত । পরিবেশক: বুকমার্ক । পঁয়ত্রিশ টাকা ।

কিছু বই কিছু কথা ২৮৮। নীলাঞ্জন কুমার




একশ কবির কবিতা । সৌমেন সাউ সম্পাদিত । পরিবেশক:  বুকমার্ক । পঁয়ত্রিশ টাকা ।



কবি ও সম্পাদক সৌমেন সাউ তাঁর এই বইটির নান্দীমুখে একটি বড় সত্য কথা লিখেছেন,  যা হল: 
' দার্শনিক হাসান বলেছিলেন ' কবিতাই  মানব জাতির মাতৃভাষা । ' শুধু বাংলা ভাষায় নয় সব ভাষায় কবিতার নানান পরীক্ষা নিরীক্ষা চলছে । ..... প্রকরণ গত বৈচিত্র্য নিয়ে বাংলা কবিতা দিন দিন সমৃদ্ধ হচ্ছে ।' সৌমেনের সম্পাদনা নিয়ে নতুন করে কিছু বলার না থাকলেও তিনি তাঁর ১৯৯৭ সালে প্রকাশিত ও সম্পাদিত  ' একশ কবির কবিতা ' তে প্রমাণ করেছেন প্রবীণ ও নবীন মিলিয়ে কি করে অসাধারণ সম্পাদনা করতে হয় । জন্মসাল ১৯০৯ থেকে  ১৯৭৬পর্যন্ত যাঁদের তার ভেতরে প্রবীণদের ভেতরে সৌমেন যাদের তুলে ধরেছেন  তাঁরা হলেন নীরেন্দ্রনাথ চক্রবর্তী,  গৌরাঙ্গ ভৌমিক, আল মাহমুদ,  শঙ্খ ঘোষ  প্রমুখ । মধ্য বয়স্কদের ভেতরে  অশোক মহান্তি,  পঙ্কজ মন্ডল,  চিত্তরঞ্জন হীরা,  বিজয় সিংহ প্রমুখের কবিতা  বাছাই বিষয়ে সাবাশি দিতে হয় সৌমেনকে ।
                  সৌমেন  যে একজন কবি ও সফল সম্পাদক তা তিনি বুঝিয়ে দিয়েছেন বর্তমানে তাঁর সব
কাব্যগ্রন্থ পাঠ করার  ও সবচেয়ে তাঁর বিশিষ্ট কর্ম  তিন শতাব্দীর কবিতা নিয়ে দুরূহ সম্পাদনার কারণে । যা অদূর ভবিষ্যতে কবিতা নিয়ে জ্ঞান অর্জনের ক্ষেত্রে বিশেষ সহায়তা করবে কাব্যমোদীদের । তবে প্রদীপ মাইতির প্রচ্ছদ উল্লেখযোগ্য নয় ।


কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

আজ অভিভাবকহীন হলাম || বাসুদেব দাস

আজ অভিভাবকহীন হলাম বাসুদেব দাস   অন্যান্য দিনের মতো আজও সকালবেলা ঘুম থেকে উঠে কম্পিউটারে সৌরভ কুমাৰ চলিহার একটি গল্প বাংলায় অনুবাদ করছিলাম...