শুক্রবার, ২৫ মার্চ, ২০২২

কিছু বই কিছু কথা - ২৯২। নীলাঞ্জন কুমার নতুন সূর্য । অজয় নাগ । চারুপত্র প্রকাশনী , কলকাতা- ৯

কিছু বই কিছু কথা - ২৯২। নীলাঞ্জন কুমার








নতুন সূর্য । অজয় নাগ । চারুপত্র প্রকাশনী , কলকাতা-  ৯। আশি টাকা ।




নাটক বিষয়টির ওপর  মানুষের আকর্ষণ আদিকাল থেকে । নাট্য-র সঙ্গে রঙ্গ যোগ থাকলেও আজ কিন্তু গণনাট্য সংঘের ' নবান্ন ' নাটকটির ওপর রঙ্গ থেকে বাস্তবতা তীব্র হয়ে দেখা দিয়েছে নাটকে । শম্ভু মিত্র থেকে বাদল সরকার যে ধারা পেরিয়েছেন তার কিছুটা অন্তত দেখতে পাই কবি অজয় নাগের নাটক ' নতুন সূর্য ' তে । নাতিদীর্ঘ এই নাটকটিতে আমরা বাস্তব,  প্রেম,  স্নেহ,  সংগ্রামের ছোঁয়া পাই ।  যা পড়তে পড়তে কিছু ইতিবাচক ভাবনা মনের মধ্যে গেঁথে যায় ।
              অতি সংক্ষিপ্ত বিষয় ভাবনার ওপর দাঁড়িয়ে আছে গোটা নাটকটি । যার ভেতর দিয়ে পাই রুচিরা নামের একটি মেয়ের সংগ্রামের কাহিনি । ভব গুনিনের মতো অর্থপিশাচ পৌঢ় , যে বস্তি উচ্ছেদ করে সেই জমিতে প্রমোটার লাগানোর প্রচেষ্টায় আছে । আছে তার মার্জিত সৎ ভাইপো মিলনের চরিত্র । যে রুচিরাকে ভালোবাসে । তাছাড়া রুচিরার মা জয়া ও অতীতে ছক্কু মাস্তান বর্তমানেরপ্রকৃত ভদ্রলোক অবনীর পবিত্র ভালোবাসাবাসি । চরিত্রগুলোর ভেতরে বেশি বাড়াবাড়ি লক্ষ্য করা যায়নি । কেবল শেষে ভব গুনিনের হঠাৎ মানসিকতার পরিবর্তন কেমন যেন ইচ্ছেপুরণ ভিত্তিক ব্যাপার স্যাপার হয়ে যায় ।
                  নতুন সূর্য সেই নাটক যা এক ঝলকে আমাদের বাস্তবের মুখোমুখি করে দেয় । অজয় নাগ হয়তো নিয়মিত নাটককার নন , তবু এ নাটক রেখাপাত করতে পারবে বলে বিশ্বাস । সবচেয়ে ভালো লাগে বইটির ভূমিকার কবিতাটি , যার শেষাংশ:  ' মা খুঁজে পায় না মেয়ের সকাল/  শব্দ যখন শূন্য দাবানলে /রুচিরা এক নদীর নাম । ' সিনে ক্লাব অফ ক্যালকাটা- র সৌজন্যে হিরন মিত্রের প্রচ্ছদ নারীর দৃঢ়তাকে প্রকাশ করে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Student Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...