সোমবার, ৬ জুন, ২০২২

কিছু বই কিছু কথা - ২৯৪ । নীলাঞ্জন কুমার মন্ঞ্জুশ্রীর জন্য । অশোক পোদ্দার

কিছু বই কিছু কথা - ২৯৪ । নীলাঞ্জন কুমার




মন্ঞ্জুশ্রীর জন্য । অশোক পোদ্দার । দেব প্রকাশনী , কলকাতা- ৭৪। পন্ঞ্চাশ টাকা ।

কথাটা হল বহু  বহু কবি  তাঁর আজীবনের জীবন সঙ্গিনীর জন্য রাশি রাশি  কবিতা লিখে গেছেন । কেউ কেউ আবার যার সঙ্গে পরকীয়া করেন তাকে নিয়ে লিখেছেন । এ বিষয়টির মধ্যে নতুনত্বের খোঁজ পাওয়া না গেলেও নতুনেত্বর খোঁজ পাওয়া না গেলেও নতুনত্ব হল কবি অশোক পোদ্দার তাঁর দীর্ঘদিনের জীবন সঙ্গিনীর প্রতি প্রেম তাঁর একান্ত উচ্চারণে ফুটিয়ে তুলেছেন তাঁর সাম্প্রতিক কাব্যগ্রন্থ ' মন্ঞ্জুশ্রী র জন্য ' তে  , যার ভেতরে অন্যরকম প্রিয়তার খোঁজ পাই । কবিঅশোক দীর্ঘদিন লিখে চলেছেন । তাঁর কয়েকটি বই আমার পড়া ও তাই তাঁর লেখার ডিকসনের সঙ্গে সম্যক পরিচয় আছে । এই কাব্যগ্রন্থের বাড়তি কিছু তেমন না পেলেও বেশ কিছু কবিতায় উড়ে আসে তাঁর নিরন্তর চর্চার ফল । যেমন  '  আমায়  ঘিরে যারা থাকে / তারা কেউ আমার নয়/  মন্ঞ্জুশ্রী বলে,  কিচ্ছু ভেবো না,  / আমি তোমার চিরদিনের । ' ( ' অস্তিত্ব ' ) , ' মন্ঞ্জুশ্রী আমায় ছেড়ে চলে যেও না/  আমাকে ঘিরে আছে কালো ধুতুরা ফুলের নিঃসঙ্গতা। ' ( ' নিঃসঙ্গতা ') , ' তোমার সারা শরীরে শৈশব হতে ঘুন ধরে গেছে / একদিন চিতাকাঠ কাঁধে করে তোমায় নিয়ে যাবে ।' ( ' নিহিলিস্ট ') , ' জলের দিকে তাকালে/ নয়নমনির রিডিং গ্লাসে/  পূর্ণিমার চাঁদ ভেসে ওঠে । ' ( ' জলের দিকে তাকালে '), সুরার দেবতা,  তোমার পুজো করে/  আমি চলে যাই বর লাভ করে/  খালাসিটোলায়,  বারদুয়ারিতে '(' বাক্কাস ') ।
                একথা বলতে হয় কবি অশোকের দেখার চোখ ও তার পড়াশোনা তারিফযোগ্য  । যা ফুটে ওঠে তাঁর অতি মামুলি কবিতার ভেতরেও। যা দু একটা শব্দের কল্যাণে অদ্ভুত মাত্রা পেয়ে যায় । যেমন:  ' লরেল লতার মুকুট মাথায়/  কমলহীরের হার গলায়/  তুমি আমার ফিরিয়ে দেওয়া নীলকন্ঠের ভালোবাসা ...'
বইটির প্রচ্ছদ কিছুটা  সাবেকি হলেও প্রিয়তা জাগায় । কবির কবিতা লেখার জীবনের কিছু কথার ওপর বইটির প্রথমের গদ্যটি কবির অপরিচিত পাঠককে সাহায্য করবে তাঁর সুন্দর উপস্থাপনার গুণে ।




কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Student Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...