শনিবার, ৬ আগস্ট, ২০২২

কিছু বই কিছু কথা - ২৯৭ । নীলাঞ্জন কুমার নোনা বাতাসের রং। দীপঙ্কর সরকার, Dipankar Sarkar

কিছু বই কিছু কথা - ২৯৭ । নীলাঞ্জন কুমার



নোনা বাতাসের রং। দীপঙ্কর সরকার । পাঠক । কলকাতা- ৯। আশি টাকা ।


' বস্তুত যেখানেই যাই না কেন/  যা কিছুই লিখে থাকি সবেতেই/  ছুঁয়ে থাকে সময়ের হাত । ' নয়তো ' আগুনের  ভাষা লেখা হবে এই পড়ন্ত/  বিকেলে,  অলুক বহুব্রীহি সমাসের মতো/  নির্লিপ্ত থাকবে তার সকল ঠিকানা ' -র মতো পংক্তি পড়ে যে কোন কবিতার পাঠক বুঝতেই পারবেন যে কবি দীপঙ্কর সরকারের ভেতর কবিতা গড়ে উঠেছে । তবে কাব্যগ্রন্থের অতি সামান্য কিছু কবিতায় ছড়ানো ছেটানো আছে তাঁর নিম্নগ্রামের আকর্ষণী উচ্চারণ যা কবিতাপ্রেমী পাঠককে তন্নিষ্ঠ করবে ।
               বছর ছয়েক আগে  ( ২০১৬ সালে)  প্রকাশিত এই কাব্যগ্রন্থে কবি তাঁর নিজস্ব ভাষা সৃষ্টির চেষ্টা করেছেন । কিন্তু প্রকৃত অর্থে এখনো সফলতা পাননি । কিছু অহেতুক পংক্তি যা পাঠককে বোঝানোর তাগিদে লেখা হয়েছে তা না লিখলেও চলতো,  কারণ রহস্য ফুটে ওঠেনি । কবি সময়কে ছুঁতে চেয়েছেন তাঁর মতো করে কিন্তু তা ছুঁতে গেলে কবিকে আরো কুশলী হতে হবে ও কবিতা সাধনার জায়গায় আনতে হবে তা কবির বোঝা উচিত ।
            একথা সত্যি যে কবির দশটি কাব্যগ্রন্থ প্রকাশিত হওয়ার পরে এই গ্রন্থের বহুলাংশ কোনভাবে আগ্রহ আনেনা । উক্ত দুটি পংক্তি ছাড়া বইটির আদ্যোপান্ত পড়ে তেমন জুতসই পংক্তির সন্ধানও পাওয়া গেল না ।এটি বড় দুঃখের বিষয় । ফলে কাব্যগ্রন্থটি বড় একঘেয়ে হয়ে গেছে ।দেবাশিস সাহার প্রচ্ছদ যথা যথা ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Student Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...