চলো পাল্টাই

চলো পাল্টাই
চিন্তন। মন্থন। চিরন্তন।

রবিবার, ২৮ আগস্ট, ২০২২

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার ইউটিউব ও লালটিপ । প্রাণজি বসাক,Pranji Basak

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 




ইউটিউব ও  লালটিপ । প্রাণজি বসাক । লিপি , পূর্ব মেদিনীপুর । একশো কুড়ি টাকা ।


কবি প্রাণজি বসাকের একুশ তম কাব্যগ্রন্থ ' ইউটিউব ও  লালটিপ ' -এ  কবি রবীন্দ্র গুহের ভূমিকায় এক অমোঘ সত্য উচ্চারিত হল,  'জীবনের জ্বালা জুড়োনো মলম মানেই কবিতা । ' প্রাণজির ইদানিং কবিতার ভেতরে এক আলাদা অনুভব কাজ করছে । যেমন ' এভাবে যেতে নেই রূপের অক্ষর ফেলে/  যদি যেতে চাও যাও ব্যক্তিগত উচাটন ভুলে ' ( ' রূপের অক্ষর '),' ভাষার প্রশ্রয়ে বেড়ে ওঠে কবিতার শরীর/  সারাদিন শব্দমালা ঘোরে অবাধ আনন্দে ' ( ' ভাষার স্রোত ' ) এর লাইন গুলি কবির অতীতের অনেকগুলি কাব্যগ্রন্থ পড়ে ফেলার ফলের কাব্যধারার কিছুটা নতুনত্ব খুঁজেপাই।
                ইদানিংকালের কবিতার ভেতরে প্রাণজি- র
কবিতায় অতীতের পোস্টমডার্নিজম- এর চিহ্নগুলি বেশ খানিকটা অন্তর্হিত হয়েছে । এসেছে নিজস্ব বোধ ধারা আর সেই ধারার ওপর দাঁড়িয়ে তিনি অক্লেশে লিখে দিতে পারেন : ' নাঙ্গা শরীরে শুয়ে আছে মরমিয়া পথ ' ( ' আজকাল সাময়িকী' ) , ' অতঃপর দুজনে ডিলিট করি/  মধ্যবর্তী অনুষঙ্গ/  অস্তিত্ব বোধ আর একাকীত্ব ' ( ' একাকীত্ব ') এর মতো উচ্চারণ।
             একথা সত্য প্রাণজির কবিতায় সৌন্দর্য সৃষ্টির নেশা আছে । এর জন্য তাঁর ভেতরে এক বিশেষ যন্ত্রণা কাজ করে । সেই যন্ত্রণা থেকে উৎপত্তি হয় তাঁর  লাইনগুলি : ' বুকের বকুলগুলো আজও বাতাসের / কানে কানে তোমাবই বেত্তান্ত শোনায় ' ( মহাপর্ব পাঁচালি) , ' তোমার চোখে ঢাউস উপন্যাস/  আমার চোখে আগুন ' ( ' সহজাত ' ), 'আলমারির সেফভল্টে জমা হয়/  কিছুটা  অন্ধকার কিছুটা সন্ঞ্চয় সুখ ' ( ' একদিন অন্যদিন ' ) , ' কী বোর্ডে টিপে টিপে আক্ষেপ রচিত হয় ' ( ' রেখাপাত ' ) ইত্যাদি ইত্যাদি ।
                এক কথাতে বলা যেতে পারে প্রাণজি ক্রমশ গভীর ও প্রাণবন্ত হয়ে উঠেছেন । আর হচ্ছেন বলে তাঁর কবিতার প্রতি আকর্ষণ বাড়ছে ও যথেষ্ট সময় নিয়ে পড়ার ইচ্ছে জাগছে । শ্যামল জানার প্রচ্ছদ তাঁর বিভিন্ন প্রচ্ছদের মতো ভালো লাগায় । এক কথায় সহজ ইমেজারিতে তিনি কাব্যগ্রন্থের মেজাজ পাঠকের সামনে তুলে ধরেছেন ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...