মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২৩

কিছু বই কিছু কথা - ৩০৮। নীলাঞ্জন কুমার মন্থনবেলাও যায় যায় । সুবীর ঘোষ , Subir Ghose

 কিছু বই কিছু কথা - ৩০৮। নীলাঞ্জন কুমার




মন্থনবেলাও যায় যায় । সুবীর ঘোষ

। ঈশপ , বিষ্ণুপুর, বাঁকুড়া থেকে প্রকাশিত । দেড়শো টাকা ।


বলা যায় বেশ কিছু দিন পর কবি সুবীর ঘোষের কাব্যগ্রন্থ ' মন্থনবেলাও যায় যায় ' পড়ে তাঁকে আবার নতুন করে আবিষ্কার করা গেল । আবিষ্কার এই অর্থে যে, তাঁর পংক্তি ' না চাইতেই  শব্দেরা সব আসে/ অক্ষরদের বেছে নেওয়াই দায় ।' ( অক্ষর সন্ধান ') ' এবার আমার ছোট ছোট ধ্বংসের মুখে/  নক্ষত্র জাগরিত আলো এসে পড়েছে ।' ( ' নক্ষত্র জাগরিত আলো ' ) , ' ফুটপাথ থেকে কেনা একটা বইএর ঘুণাক্ষরেরা/  আমাকে বলল-  পুরনো চালের চেয়েও বেড়ে ওঠা/  রূপকথারা শুধুই তোমার । ' ( ' নীরবতা ও রূপকথা ')যা প্রমাণ করে তাঁর এর আগের কবিতার স্বাদ থেকে অনেক নতুন ও আলোকিত।
                   বলা যায়,  তাঁর কবিতাতে যে সব উপমা ও অনুষঙ্গ ব্যবহৃত হয়েছে তাকে যদি পর্যালোচনা করা যায় তবে তার থেকে পাওয়া যায় আন্তরিক অনুরণন , ' তোমাকে নিয়ে কিছু একটা লিখব ভাবলেই দেখি/  শব্দ শ্রমিকের দল বাদলা পোকার খুশিতে বেরিয়ে পড়েছে '।('তোমাকে নিয়ে লিখব ভাবতেই ') , ' এ গ্রামে মানুষ নেই পাখিরাও ছেড়ে গেছে উদ্বাস্তু বিলাসে ' ( ' মাটিতে শব্দের বীজ ' ) , ' কেউ বুঝি দেখেছিল ওই মুখচুন ঝোপের আড়ালে/  রাশি রাশি প্রজাপতি জন্ম নেবার অছিলায়/  জানুসন্ধি আবিষ্কার করে! ' ( সৃজন)  প্রকৃতপক্ষে তন্ময় করে ।
                   বোঝা যায়,  কবি সুবীর সেই পর্যায়ের কবি যিনি বৃত্ত ভাঙতে ভাঙতে নিজেকে আরো জানতে চান, বুঝতে চান, ভাবতে চান আর তার মধ্যে থেকে ছোঁয়াচ লাগা শব্দ ধরা দেয় । সেই ' শবদে শবদে বিয়া দিয়া ' তিনি লেখেন তাঁর কবিতা । যা আমরা আবিষ্কার করতে থাকি । যা মন ভালো করে,  মন বিকলনের গ্রাস থেকে বাঁচায় । সুবীরকে ধন্যবাদ তাঁর কাব্যগ্রন্থ পাঠানোর জন্য । না হলে নতুন করে আবিষ্কার করা তাঁকে সম্ভব হতো না । কৃষ্ণেন্দু মন্ডলের প্রচ্ছদ তাকিয়ে থাকার মতো ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...