মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩

কিছু বই কিছু কথা-৩১৩ । নীলাঞ্জন কুমার পূর্বাপর । শুভাশিস চৌধুরী, Subhasish Chowdhury

 কিছু বই কিছু কথা-৩১৩ । নীলাঞ্জন কুমার




পূর্বাপর । শুভাশিস চৌধুরী । যোগমায়া প্রকাশনী  কলকাতা-  ৯। মূল্য চল্লিশ টাকা ।


শুভাশিস চৌধুরীর বসবাস কোচবিহার শহরে। ওখানে এক সাহিত্য সম্মেলনে তাৎক্ষণিক আলাপের পর এ বইটি পাওয়া ও পড়ার সৌভাগ্য হয়েছে । সামগ্রিক পড়ার পর বোধ হয়েছে ' পূর্বাপর ' কাব্যগ্রন্থ নেহাত প্রাচীনত্ব ঘেরা নিতান্তই সাধারণ সাহিত্য প্রয়াস । যার ভেতর এই সময় উপযোগী তেমন কোন উজ্জ্বল পংক্তি পাওয়া গেল না । বহু বহু কবির কাব্যগ্রেন্থর ভীড়ে মিশে থাকা এই সব কবির কবিতায় কিছু পাওয়া গেলে বোধহয় আমার থেকে কেউ বেশি আনন্দ পেত না।
          পূর্বাপরে যে কবিতাগুলি প্রকাশিত হয়েছে তা আজ থেকে প্রায় সত্তর বছর আগে কেউ লিখতেন তবে তিনি বাহবা পেতেন । কিন্তু কাব্যগ্রন্থকার এই সময়ের কবি , তাঁর কাব্যগ্রেন্থর বয়স মাত্র বারো  বছর । ফলে কি করে এখন একে বাহবা দেওয়া যায় যেখানে এখন বাংলা কবিতা এক বিশেষ উচ্চতাতে উঠে বিশ্বের অন্যতম প্রধান শিল্প হিসেবে মাথা উঁচু করে আছে । কবির বর্তমান কবিতার ওপর গভীর পাঠের প্রয়োজন । সঙ্গে চাই নিরব সাধনা । তবে তাঁকে যোগ্য জায়গায় স্থান দিতে পারা যাবে । অরূপ নাথের প্রচ্ছদ এতটাই খারাপ যে সাদা কাগজের প্রচ্ছদ তার থেকে সুন্দর হতো।
                     সমালোচনা কারোর শত্রুতা করা নয়।  কাব্যগ্রন্থকার তা যদি বন্ধু ভাবতে পারেন তবে তাঁর মঙ্গল হবে । উত্তরণ হবে । পরবর্তীতে সেই সমালোচক তাঁকে উচ্চে তুলে ধরবে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...