বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী পালন ও কবিতার বই 'সন্দেশখালির মা' প্রকাশ ।। দিপালী মাইতির প্রতিবেদন ।। সংস্কৃতি সংবাদ, Sandeshkhali

রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী পালন ও কবিতার বই 'সন্দেশখালির মা' প্রকাশ

দিপালী মাইতির প্রতিবেদন 



 সন্দেশখালি, ৯ মে ।।  কবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মবার্ষিকী পালিত হলো বুধবার ৮ই মে, ২০২৪ সন্দেশখালির মাটিতে। অনুষ্ঠানটি হয় ভাঙাতুশখালি সুন্দরবন শিক্ষা সংস্কৃতির কক্ষে এবং সংলগ্ন মাছের ভেড়ি ও কুলগাছিয়া নদীর পাড়ে। ওই সংস্থার পরিচালক হাবিবের আয়োজনে উপস্থিত হয়েছিলেন এলাকার সাধারণ নরনারী, শিশু। হাওড়া থেকে গেছিলেন কবি অলোক বিশ্বাস এবং মেদিনীপুর থেকে এসেছিলেন কবি সন্দীপ সাহু। মাল্যদান করা হয় রবীন্দ্রনাথের প্রতিকৃতিতে। এই বিশেষ দিনটিতে সন্দেশখালিতে প্রকাশিত হলো আটের দশকের কবি অলোক বিশ্বাসের প্রতিবাদী কবিতার বই 'সন্দেশখালির মা'। প্রকাশিত হলো কবি সন্দীপ সাহু সম্পাদিত সন্দেশখালি গণআন্দোলন বিষয়ক কবিতার সংকলন 'চরৈবেতি সন্দেশখালি' এবং কবির নিজস্ব কবিতার বই 'সন্দেশখালির ঘোষণাপত্র'। অলোক বিশ্বাসের কবিতার বইটি প্রকাশিত হয়েছে কবিতা ক্যাম্পাস প্রকাশনী থেকে এবং সন্দীপ সাহুর বই দুটি প্রকাশিত হয়েছে প্রীতিকণা প্রকাশনী থেকে। উভয় প্রকাশনীর পক্ষে স্থানীয় আন্দোলনকারী নারীদের সংবর্ধিত করা হয়। হাবিব রবীন্দ্রনাথ প্রসঙ্গে কবির সামাজিক ভূমিকার কথা বলেন। কবি অলোক বিশ্বাস সন্দেশখালির আন্দোলনে নারীদের ভূমিকার ওপর আলোকপাত করেন। কবি সন্দীপ সাহু রবীন্দ্রনাথের সামাজিক ভূমিকা প্রসঙ্গে বলার পর সন্দেশখালি আন্দোলন সম্পর্কিত কবিতা সংকলন প্রকাশের গুরুত্বের কথা বলেন।


বক্তাদের কথায় বারবার উঠে আসে সন্দেশখালির ঐতিহাসিক আন্দোলনের পটভূমিতে বাংলার বুদ্ধিজীবীদের নীরবতার প্রসঙ্গ। প্রতিটি বই প্রকাশ করেন সন্দেশখালির প্রতিবাদী নারীরা। এই কর্মসূচিকে কেন্দ্র ক'রে মাছের ভেড়ি সংলগ্ন গ্রামীণ মানুষের মধ্যে যথেষ্ট উৎসাহ লক্ষ্য করা গেছে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবীণ নাগরিক ধীরেন সরদার।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...