Saturday, August 18, 2018

শিল্প-সাহিত্যের খবরাখবর । বাংলা ।। নবপর্যায়-৫৯১ । অষ্টম বর্ষ । ১৮-০৮-২০১৮ ।


বাইশে শ্রাবণ, প্রকাশিত হল মুজনাই
রাহুল গঙ্গোপাধ্যায় 


গত শতকের আশির দশকের প্রারম্ভে সাবেক জলপাইগুড়ির ফালাকাটা থেকে প্রকাশিত হতে শুরু করে মুজনাই সাহিত্য পত্রিকা। ফালাকাটার পাশ দিয়ে বয়ে যাওয়া নদীর নামে এই পত্রিকার নাম। সেসময়কার প্রথিতযশা লেখক-কবিদের লেখায় সমৃদ্ধ হত পত্রিকাটি। সমীর চট্টোপাধ্যায়, নীরজ বিশ্বাস, পুণ্যশ্লোক দাশগুপ্ত, তুষার বন্দোপাধ্যায়ের মতো বিখ্যাতদের সাথে পবিত্র দাস, রবীন মন্ডলের প্রচ্ছদ দেখা যেত মুজনাইয়ে। শিশু-কিশোরদের জন্যও প্রকাশিত হত মুজনাই। 
লিটল ম্যাগাজিনের নিয়ম মেনেই মাঝে কিছুদিন অনিয়মিত হয়ে পড়ে পত্রিকাটি। ২০১৪ থেকে অনলাইন ও সোশাল মিডিয়ার সাহায্য নিয়ে আবারও পূর্ণ উদ্যমে মুজনাই সাহিত্য পত্রিকা (সম্পাদক- শৌভিক রায়, প্রকাশক- রীনা সাহা) প্রকাশিত হচ্ছে অনলাইনে এবং মুদ্রিত আকারেও। অনলাইনে প্রতি মাসে পত্রিকাটি যেমন নানা সংখ্যা প্রকাশ করছে তেমনি মুদ্রিত আকারে সাধারণ বার্ষিক সংখ্যার পাশাপাশি প্রকাশ করছে বিশেষ সংখ্যাও। ডুয়ার্স নিয়ে বিশেষ সংখ্যা প্রকাশের পর অতি সম্প্রতি, বাইশে শ্রাবণ, প্রকাশিত হল মুজনাইয়ের 'জন্ম-দ্বিশতবর্ষের আলোকে মহর্ষি দেবেন্দ্রনাথ ঠাকুর' বিশেষ সংখ্যাটি। কোচবিহার ফিল্ম সোসাইটির হলঘরে কবিগুরুর প্রয়াণ দিবসে  বর্ষিয়ান সাহিত্যিক ও 'ত্রিবৃত্ত' পত্রিকার সম্পাদক রণজিৎ দেবের হাত দিয়ে মোড়ক উন্মোচিত হল বিশেষ সংখ্যার। উপস্থিত ছিলেন কবি অমর চক্রবর্তী, কবি গৌতমকুমার ভাদুড়ী, কবি মণিদীপা নন্দী বিশ্বাস, নাট্যব্যক্তিত্ব দীপায়ণ ভট্টাচার্য, প্রাবন্ধিক ও সম্পাদক দেবব্রত চাকি, অধ্যাপক ডঃ অলক সাহা ও ডঃ জয়দীপ সরকার-সহ বিশিষ্ট ব্যক্তিরা। এই উপলক্ষ্যে ছিল কবি-স্মরণ ও আলোচনা। পরিবেশিত হয় সঙ্গীত, আবৃত্তিও। 

আই-সোসাইটি । বাংলা ।
www.dainikbangla.in 





No comments:

Post a Comment

দুঃখ কবির বন্ধু । গোপেশ দে । বাংলা - ৬২৪ । ২০-০৯-২০১৮

দুঃখ কবির বন্ধু গোপেশ দে দুঃখ কবির বন্ধু কেননা দুঃখকে আশ্রয় করেই কবির বেড়ে ওঠা কবি দুঃখ না পেলে লিখবে টা কি শুনি ? পৃথিবীর গাছে গাছ...