রবিবার, ৩ মে, ২০২০

সৌমিত্র রায়- এর জন্য গদ্য || প্রভাত চৌধুরী || ধারাবাহিক বিভাগ

সৌমিত্র রায়- এর জন্য গদ্য // প্রথম কিস্তি
প্রভাত চৌধুরী



রচনাটির শিরোনাম দেখে বিচলিত হবার কারণ নেই। শিরোনামটিতে সৌমিত্র রায় নামটির উল্লেখ থাকায় একমাত্র সৌমিত্র রায়-ই এই গদ্যটি পাঠ করার অধিকারী এমনটা ভেবে নেবার কোনো কারণ দেখছি না। এই প্রসঙ্গে একটি সর্বজনগ্রাহ্য সিদ্ধান্ত জানিয়ে রাখতে চাইছি। তা হল : একটি রচনা প্রকাশিত হবার পূর্ব মুহূর্ত পর্যন্ত লেখাটি একমাত্র লেখকের অধিকারে থাকবে। কিন্তু যে মুহূর্তে রচনাটি প্রকাশিত হয়ে গেল , সেই মুহূর্তেই রচনাটি পাঠ করার অধিকার সর্বজনীন হয়ে গেল। তখন যে কেউ লেখাটি পাঠের অধিকার পাবেন। আপনি ইচ্ছে করলেও আমাকে আপনি আপনার রচনাটিকে আমার পাঠাঙ্গনের বাইরে রাখতে পারবেন না। আমিও আমার রচনাটিকে আপনার চোখের আড়ালে রাখতে পারব না।

অতএব বর্তমান রচনাটি সৌমিত্র রায়-এর জন্য লিখিত হলেও আপনিও দ্বিধাহীন চিত্ত পড়তে শুরু করতে পারেন।আরো একটা কথা বলে রাখতে চাই , যে সৌমিত্র রায়-এর নামটা শিরোনামে বসিয়ে দিলাম , সেই সৌমিত্র রায় কবি-সম্পাদক সৌমিত্র রায় নয়। বরং এই সৌমিত্র আমার এই লেখাটির একজন পাঠক মাত্র।
এই নাম কামিনী রায় হতে পারত , পার্বতী রায়ও হতে পারত। আর রায়বাড়িতে আপত্তি থাকলে, নাসের হোসেন , মুরারি সিংহ , গৌরাঙ্গ মিত্র , রুদ্র কিংশুক ইত্যাদি নামগুলি থেকে যেকোনো একটি নাম নির্বাচন করে নিতে পারেন।
অর্থাৎ শুরুতেই শিরোনামটিকে নস্যাৎ করে মূল লেখায় প্রবেশ করব।


1 টি মন্তব্য:

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...