মঙ্গলবার, ১২ মে, ২০২০

কিছু বই কিছু কথা ।।নীলাঞ্জন কুমার জাগর মরুভূমি । কমল তরফদার । প্রিয়শিল্প প্রকাশন। আশি টাকা ।

কিছু বই কিছু কথা ।।নীলাঞ্জন কুমার 

জাগর মরুভূমি । কমল তরফদার । প্রিয়শিল্প প্রকাশন। আশি টাকা ।

মরুভূমি নিয়ে বাংলা কবিতা তেমন দেখা যায় না,  কারণ এ বাংলায় কোন মরুভূমি নেই ।মরুভূমি দেখতে গেলে রাজস্থান যেতে হয়, তা আমরা ট্যুরিস্ট হিসেবে দেখি। ফলে কবিতার আস্বাদ সেখান থেকে আসে না ।
কবি কমল তরফদার যেহেতু রাজস্থান ও আরবের মরুভূমি অনেক দিন ধরে কাছ থেকে দেখেছেন তাই তাঁর মরুভূমির প্রতি ভালোবাসা থেকে গড়ে উঠেছে       'জাগর মরুভূমি ' নামের অসামান্য কাব্যগ্রন্থ ।১৯৯৭ থেকে বর্তমান পর্যন্ত তিনি একের পর এক কবিতা লিখেছেন মরুভূমি বিষয়ক যা এখানে গ্রন্থিত ।তিনি লেখেন: : ' কাঁটাপাতা খাও, এদিকেতো পায়ে/ কিক্কড়ের
কাঁটা ফুটলে, অথবা যিশুর মতো পেরেক,/ চিল্লিয়ে একশা,  সহনশীলতার প্রকাশনা চুরমার ।' (কদম কদম বালির পথে) ।' , ' ইরাকি মরুর আত্মা ঘুরে বেড়ায়/ বিশ্বের সব মরুভূমি । '
                 কমল তরফদার বইটিকে দু ভাগে ভাগ করেছেন যথাক্রমে 'ময়ূর 'ও' বাজপাখি' । আরবের জাতীয় পাখি বাজপাখির দেশের মরুভূমি নিয়ে তিনি লেখেন: ' হাল ফ্যাশনের এরা আরবিনী? / এখানে জনস্রোত আছে, নীচুস্বরে/ কথাবার্তা আছে । উলুখাগড়া নেই ।'  অথবা ' মরুর বালিতেও প্রেম জাগে । আমি অবুঝ/  উটের মতো কাঁটা চিবোতে চিবোতে মুখ  তুলে, /বহু পথ পার হয়ে গেছি । মরিচিকা দেখিনি ।' ('মরুবিভ্রম')।
              কবির বইটির ভেতর ফুটে উঠেছে আমাদের না দেখা অনেক কথা । রণকোয়েল তরফদারের ক্যামেরায় তোলা প্রচ্ছদের দিকে তাকিয়ে থাকতে হয় । তাঁর অন্যান্য ছবিগুলোর ক্ষেত্রে একই কথা প্রযোজ্য ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...