শুক্রবার, ২৯ মে, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || স্তব্ধতার গান শোনো

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 


স্তব্ধতার গান শোনো। শঙ্কর বসু । একুশ শতক। একশো টাকা ।


কবিতায় অহেতুক পান্ডিত্য দেখানোর প্রলোভন অনেক কবির ভেতর বিদ্যমান । শুধুমাত্র সেরিব্রাল কবিতা তাই আলোচনার ভেতর আসেনা। জনমানসে তা বেশ ভালো রকম পরিত্যাজ্য হয় । দুর্বোধ্য কবিতা নামেকিছুকবিতা লিখে নিজেকে জ্ঞানী প্রতিপন্ন করার বিষয়টি সত্তর দশকে বেশ দেখা গিয়েছিল,  এখন তা অস্তমিত । কবি শঙ্কর বসু  দীর্ঘদিন কবিতা গল্প লিখে যাচ্ছেন, কিন্তু দেখা যাচ্ছে কবিতার ভেতরে তিনি পাণ্ডিত্যের ধারকাছ দিয়ে যাচ্ছেন  না । তাঁর সাম্প্রতিক কাব্যগ্রন্থ ' স্তব্ধতার গান শোনো ' -তে যে মেজাজ খুঁজে পাই, যেমন:  ' অজস্র দুঃখের ক্যানভাসে/ লুকিয়ে আছে আমাদের স্বাধীনতা । ' (স্বাধীনতা- স্বাধীনতা) বা, '' রিমোট কন্ট্রোলে শাসন  করছি/  তোমাদের আত্মাকে - আজও এই মুহুর্তে ' (ভারতবর্ষ আজ')।
        শঙ্কর বসু সেই মাপের কবি যিনি অহেতুক জনপ্রিয়তায় লালায়িত নন। তাঁর কবিতা কখনো কখনো কাগজে পাওয়া যায় । তিনি কবিতাকে অনেক
দিন ধরে মনে পুষে তারপর প্রকাশ করেন : ' আমাদের মাঝখানে এখনও প্রশ্ন আসে/  কেন বিচ্ছেদের বিষ গোপন, বিন্দু বিন্দু দহন ?'(প্রশ্ন ) এর মধ্যে দিয়ে তা বুঝতে পারা যায় ।
            এ বই কতখানি সচেতন পাঠকের যাবে, কতখানি তার সমাদর হবে বোঝা দায় । তবু যদি পাঠক
মগ্ন হয়ে পড়েন তবে তিনি পাবেন এক বিশেষ স্বাদ । যার মধ্যে রয়েছে ভালোবাসা, ক্ষোভ, নিম্নগ্রামের আস্ফালন ইত্যাদি ইত্যাদি । তাঁর তির্যক কবিতাগুলি বেশ টানে । প্রবীর আচার্যের প্রচ্ছদ টেনে রাখে,  তাঁর ড্রয়িং ভেতরে মোচড় দেয় ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...