সোমবার, ১৮ মে, ২০২০

প্রভাত চৌধুরী || সৌমিত্র রায়- এর জন্য গদ্য || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায়- এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী

১৬.
প্রকাশ অনুষ্ঠানের আগের একটা কথা বলে নিতে চাইছি। প্রথমে ভেবেছিলাম একটা উপদেষ্টামণ্ডলী থাকুক। আলোক সরকার প্রণবেন্দু দাশগুপ্ত এবং পবিত্র মুখোপাধ্যায় থাকবেন সেই মণ্ডলীতে।
আলোকদা বললেন-- আমি রাজি নই।কারণ এখানে যেসব কবিতা ছাপা হবে তার মধ্যে যে সব আমার পছন্দের কবিতা থাকবে , সেটা না হবার সম্ভাবনা থাকতে পারে একারণে । ঠিকই তো আলোকদার পছন্দের কবিতা ছাপার জন্য তো কবিতাপাক্ষিক বের করছি না। তবে পরবর্তীকালে  ভূমেন্দ্র গুহ-র ' দরগা রোড ' পত্রিকার সম্পাদকমণ্ডলীতে আলোকদার নাম যুক্ত ছিল। আমি নীরবে তা দেখেছিলাম এবং মনেও রেখেছিলাম।এবং এখনো ভুলে যাইনি।
এসবকে পাশে সরিয়ে রেখে আলোক সরকারের কাব্যসমগ্র চার খণ্ডে প্রকাশ করি আমরাই। আমিই।এক খণ্ড গদ্য সমগ্রও বের করেছিলাম। কারণ জানতাম আধুনিক কালখণ্ডের একজন উল্লেখযোগ্য কবি আলোক সরকার। অনেকানেক কারণে আলোক সরকার তথাকথিত প্রতিষ্ঠান সমর্থিত নন। একারণে তাঁর কাব্যসমগ্র ছাপার ঝুঁকি কেউ নেবেন না। আমরা কোনো ঝুঁকি নিইনি। আমরা আমাদের কর্তব্য পালন করেছিলাম মাত্র। আলোকদার কাব্যসমগ্র প্রসঙ্গে শেষ কথাটি হল --- আলোকদার পরিমণ্ডলের মধ্যে কালীকৃষ্ণ গুহ, শ্যামলবরণ সাহা , মুহম্মদ মতিউল্লাহ ছাড়া আর কারো সমর্থন কিংবা সহযোগিতা পাইনি। কাব্যসমগ্রের প্রথম খণ্ডের গ্রাহক সংগ্রহ করতে বর্ধমান , পুরুলিয়া , কৃষ্ণনগর গিয়ে অনুরোধ করেছিলাম প্রকাশপূর্ব গ্রাহক হবার জন্য। সেভাবে এগিয়ে আসেননি কেউ। বরং আমার জেলা বাঁকুড়া সর্বতোভাবে সমর্থন করেছিল। মূলত রাজকল্যাণ চেল-এর আন্তরিক প্রচেষ্টায়।
এসব বলার কথা নয়। কিন্তু বলতে বাধ্য হচ্ছি।
আরো বলতে বাধ্য হচ্ছি --- আলোক সরকার অনুরাগীরাই কবিতাপাক্ষিক তথা পোস্টমডার্ন চিন্তাচেতনার বিরোধিতা করে এসেছে মনেপ্রাণে। তাতে কবিতাপাক্ষিক তার চলার গতি কখনো কমায়নি। থেমে গিয়ে পেছনে কারা আছে তা দেখার প্রয়োজন বোধ করিনি কখনো। আমি জানি পেছনে যারা থাকে তারা একটা ভয় থেকে পেছনে লাগে।
সাক্ষাৎকার প্রকাশের আমার এক প্রিয় কবি বন্ধু বলেছিলেন --- ' এই কবিতা পাঠক গ্রহণ করলে তাঁর কবিতা পাঠক গ্রহণ করবেন না '।
আমি অনেক বুঝিয়ে তাঁকে শান্ত করেছিলাম।
প্রথম সংখ্যার প্রকাশ অনুষ্ঠানের কথা আর বলাই হল না। অতএব অপেক্ষা নামক একটি ভাববাচক বিশেষ্য।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

সৌমিত্র রায় -এর জন্য গদ্য ২০৪ || প্রভাত চৌধুরী || ধারাবাহিক গদ্য

সৌমিত্র রায় -এর জন্য গদ্য প্রভাত চৌধুরী ২০৪. কবিতাপাক্ষিক ২৯৫ -এ প্রকাশিত হয়েছিল মুরারি সিংহ লিখিত একটি রিপোর্টাজ : বর্ধমান বইমেলায় কবিতাপাক...