Tuesday, June 30, 2020

সৌমিত্র রায় - এর জন্য গদ্য ৫৭ || প্রভাত চৌধুরী || ধারাবাহিক বিভাগ

সৌমিত্র রায় - এর জন্য গদ্য
প্রভাত চৌধুরী


 ৫৭.
কবিতার নতুন মানচিত্র প্রসঙ্গে বলতে গিয়ে বলেছিলাম  আগের মানচিত্রে যেখানে জলাভূমি ছিল সেখানে তৈরি হবে নগর। এখানে একটা কথা পরিষ্কার করে জানিয়ে রাখতে চাই জলাভূমি ভরাট করে হাউসিং কমপ্লেক্স করার কথা বলিনি।সে ক্ষমতা আমার নেই। আমি শাসকের মদতপুষ্ট প্রমোটার নই। আমার কাজ কবিতা লেখা। নতুন কবিতা লেখা। যে কবিতা আমার আগে কেউ লেখেননি , সেই কবিতা লেখা। আর সেই কবিতা লেখার কারণেই কবিতার নতুন মানচিত্র নির্মাণের প্রসঙ্গ এসেছিল।
এই প্রসঙ্গে কিছুটা বিশদে যাবার জন্য আমি আমার 
' কবিতার মানচিত্র ' প্রবন্ধটির সাহায্য গ্রহণ করছি ।সেই প্রবন্ধটিতে আমি যা লিখেছিলাম , তার কিছু কিছু অংশ আমি আপনাদের পড়াতে চাইছি ।
১. Map Projection বা মানচিত্র অভিক্ষেপণ ভূ - বিজ্ঞানীদের একটি জরুরি বিষয়।
২. মানচিত্র নির্মাণ একটি জরুরি কাজ।সেই সমুদ্র- অভিযানের যুগ থেকে কিংবা তীর্থযাত্রীদের কাল থেকে মানচিত্রের ভূমিকা অনস্বীকার্য।কিন্তু কবিতার মানচিত্র তো আগে কেউ বলেননি। নতুন কবিতা লেখার জন্য নতুন মানচিত্র একটি আবশ্যিক আইটেম।
৩.  ৩ জুন, ২০০০ পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমি সভাঘরে কবিতা বিষয়ক সেমিনারে বক্তব্য বলতে উঠে বলেছিলাম : নতুন মানচিত্র নির্মাণের অর্থ হল যেখানে সমুদ্র আছে সেখানে নিয়ে আসতে হবে পাহাড় বা মালভূমি , যেখানে ব- দ্বীপ আছে সেখানে আসবে মরুভূমি , নদীর পরিবর্তে রেললাইন ইত্যাদি কিছু কথা।
সেসময় যা বলেছিলাম তার মধ্যে অপ্রাসঙ্গিক একটি বর্ণও ছিল। মানচিত্রে যা যা থাকে সেগুলিকে বর্জন না করে কেবলমাত্র স্থান পরিবর্তন করেছিলাম। এর প্রতিক্রিয়ায় সেসময় যাঁরা 'গেল- গেল ' রব তুলে হইচই  করেছিলেন তাঁরা নিজেদের কানে হাত না দিয়ে কাকের পেছনে দৌড়েছিলেন।
আমি চেয়েছিলাম কবিরা এখন নতুন কবিতা লিখুক  । একঘেয়েমি থেকে মুক্ত হোক । এই টুকু চাওয়াটা কি খুব অন্যায় ছিল আমার ! জানি না। রক্ষণশীলদের একটা নির্দিষ্ট ভূমিকা থাকে সব কালে। সব যুগে। ইতিহাসে এর অসংখ্য নজির আছে।
আর মনে রাখবেন চিরদিন রক্ষণশীলরাই সংখ্যাগুরু। আর পরিবর্তনকামীরা সংখ্যালঘু 
শেষকথাটি হল : ইতিহাস পরিবর্তনকামীদেরই মনে রেখেছে । কবিতার কী কী পরিবর্তনের সূচনা আমরা করেছিলাম তার প্রতিফলন হল আজকের কবিতা ।
এখন অল্প দু-একটি উদাহরণ পেশ করছি।
১.  একটা মন্ত্রমুগ্ধ ক্রাচ হেঁটে আসছিল সাঁকো পেরিয়ে ॥ প্রভাত চৌধুরী
২. ভালোবাসা আমার কাছে একটা বৃত্ত এই বৃত্তের ব্যাস আছে ব্যাসার্ধ আছে জ্যাও রয়েছে॥ কল্যাণ চট্টোপাধ্যায়
৩.   একটি বুদবুদের গঠনতন্ত্রে রয়েছে একটি জলবিন্দুর প্রতিবাদ॥ সমীর রায়চৌধুরী
৪. তৎসম শব্দের মতো ঝরে পড়ছে বৃষ্টি ॥ নাসের হোসেন
৫. মানুষের মন মানে নানারকম আয়নায় তৈরি কোনো কুয়াশা ॥ বাপন চক্রবর্তী
৬. ক্ষীণ গোধূলির মাথা একখানা ফুলস্কেপ কাগজ দিয়েই ঢেকে দেওয়া যায়॥ অনিন্দ্য রায়।
৭. আমাদের সম্পর্কও বহুব্রীহি সমাসের মতো ॥ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ।
৮. আলোকবর্ষ শব্দটা বললেই মেহগিনির ছবি তৈরি হয় ॥ রুদ্র কিংশুক।
৯.  পিছুডাকগুলি কখনো-সখনো পালিয়ে বাঁচতে চায় ॥ মুরারি সিংহ।
১০. হাসপাতালমুখী সব রাস্তাই মিতভাষী হয়॥ রথীন বন্দ্যোপাধ্যায়।
এই ১০ টি মাত্র উদাহরণ দিলাম। মাননীয় পাঠক আপনারা বিচার বিবেচনা করে দেখুন আমাদের নতুন মানচিত্র নির্মাণের নমুনাগুলি। প্রতিটি লাইন ধরে ধরে পড়তে থাকুন। দেখুন এগুলি প্রকৃতই নতুন কিনা।
আগামীকাল এগুলির ব্যাখ্যা দেবো না , কথা দিলাম।ব্যাখ্যা যে যাঁর নিজের মতো করে করবেন। আমি পাঠকের সামনে হাজির করলাম মাত্র।

No comments:

Post a Comment

ঈশ্বর || ইয়াসিন খান || কবিতা

  ঈশ্বর  ইয়াসিন খান একটা  বোধ কাজ করে মানুষের কাছে যাই একটা স্বপ্ন দেখি  আমার ঈশ্বর সাধনা  বাংলা মায়ের কোলে  গ্রাম আর নগর জীবন জুড়ে  অক্ষর আ...