রবিবার, ৭ জুন, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার 

শিরোনামহীন পুতুল । উমাপদ কর । ত্রিষ্টুপ প্রকাশনী । ষাট টাকা ।

কবি উমাপদ কর ধৈর্যশীল কবি বলা যায় । দীর্ঘ কাব্যযাপনের পর তাঁর সাম্প্রতিক কাব্যগ্রন্থ   'শিরোনামহীন পুতুলের ' ভেতর থেকে বেরিয়ে আসে হিসেবি মুর্ছনা । যার সঙ্গে মাখামাখি করতে ইচ্ছে হয় । শিরোনামহীন পুতুলের ভেতর গড়ে ওঠে চার ধরনের কবিতাক্রম । তার মধ্যে পুতুলে পাই ' ডুগডুগি সমান্তরালে যায় তো/  শঙ্খ- নাদ চলে লম্বে/ পুতুলের কলম একটা যুদ্ধ বাঁধিয়ে ফেলে ....' ,' শিরোনামহীনে '
' ক্লাউনের হাত হাতের উপরে নেচে নেচে তালি হতে থাকবে ।' 'আলোশিশু'তে 'সূচ হয়েপাপ হয়েঢুকে যায় অপাপ শিশুটির অন্দরে অন্তরে ....' , 'আলোশিশু অন্ধকারশিশু' তে ' যদি এ ওকে মুখ ভেঙায় আর সে খিলখিল হেসে না ওঠে !'র মতো কবিতা ।
           কবি  উমাপদ- র কবিতার ভেতরে এক সহজাত ভাবনা দৃশ্যমান। যাকে ছুঁয়ে থাকা যায় গভীরভাবে ।নিরন্তর অস্থির চেতনার ভেতর একটু মুক্ত আশ্বাসও পাওয়া যেতে পারে যদি কেউ খুঁজে নেয় এর ভেতর থেকে ।
           'শিরোনামহীন পুতুলের 'প্রায় প্রতিটি কবিতায় আছে চরিত্র নিয়ে খেলাধূলা । যার থেকে নিজের কোন না কোন ঘটনা স্রোত খোঁজ করা যায় । কবি একাত্ম হয়ে পড়েন মানুষের চরিত্রের সঙ্গে মিশতে মিশতে । সেখানেই স্বার্থকতা ।সমীরণ ঘোষের প্রচ্ছদ থেকে রাকেশ ব্যানার্জির গ্রাফিক্স প্রশংসা করার মতো ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...