Monday, July 6, 2020

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

কুশপুত্তলিকা । দেবজ্যোতি রায় । অস্ট্রিক । সত্তর টাকা।

কোন তরুণ কবি যখন কবিতা লেখার আগ্রহ নিয়ে যাপন শুরু করে তখন তার কবিতার ভেতরে শব্দের প্রাচুর্য থাকলেও কবিতা কতখানি যৌক্তিক হচ্ছে সে নিয়ে খেয়াল থাকে না । কারণ কবির আবেগীয় দিক কবিতার তত্ত্ব ব্যকরণ দৃশ্য দর্শনের ভেতর না ঢুকে স্রেফ কবিতা কবিতা খেলা খেলতেই ব্যস্ত থাকে । তাই কবিতা অব্যর্থ হতে হতেও হয়ে ওঠে না । যেমন ঘটেছে কবি দেবজ্যোতি রায়ের ''কুশপুত্তলিকা ' কাব্যগ্রন্থে । কবি চেষ্টার ত্রুটি রাখেননি । তাঁর চেষ্টার স্বাদ পেয়েছি এসব পংক্তিতে  :  ' সড়কের নীচে রোজ লেখা হয়/  ক্ষুধিত পাষাণ পাঠ প্রকল্প । ' ( ' জাতীয় সড়ক ') , ' দ্যাখো তুড়ি মেরে বলে উঠছে খগেন তনয়/  আই অ্যাম আ কমপ্লান বয় । ' ( স্বপ্ন '), ' ধর্ম ঠাকুরের থানে ঢিল বাঁধে অদৃশ্য বাসনা । ' ( ' অন্তরাল ') ইত্যাদি ইত্যাদি ।
         ' কবির কবিতা পড়তে পড়তে মনে হয় কবি এখনো বিভ্রান্ত আছেন কবিতা নিয়ে । নিজের ভেতর এক দ্বন্দ্বের মধ্যে দিয়ে তিনি তাকে পরিশিলিত না করে বরং বিপর্যয়ের মুখে নিয়ে আসছেন । তাঁকে আরো শান্ত  হতে হবে । সময় অনেক তাড়াহুড়ো নেই ।
            দেবজ্যোতি রায়ের  কবিতায় তেমন চমকে দেবার  কোন ব্যাপার নেই । এটা তাঁর বিশেষত্ব ।কবি নিশ্চিন্তে লিখুন । কবির কবিতা আরো পড়ার জন্য পরবর্তী কাব্যগ্রন্থের অপেক্ষায় থাকলাম । সৌম্যেন পালের প্রচ্ছদে আছে গমকহীন কাজ , ভালোবাসা যায় ।

No comments:

Post a Comment

বিষ্ময়কর চিহ্নের পিঠে... || আমিনুল ইসলাম || কবিতা

বিষ্ময়কর চিহ্নের পিঠে...  আমিনুল ইসলাম  ফ্লাইং কিস! মানেই- কাঠবিড়ালির লেজে  ঢেউ ...  একটা সি-বিচের স্বপ্ন  ক্যামেরায়... ভিজুয়াল বার্তালাপ- ...