বুধবার, ২২ জুলাই, ২০২০

কিছু বই কিছু কথা || নীলাঞ্জন কুমার || ধারাবাহিক বিভাগ

কিছু বই কিছু কথা । নীলাঞ্জন কুমার

বাতিঘর অনেক দূর । রথীন কর । কৃষ্ণসীস প্রকাশন । আশি টাকা ।

যখন কোন কবির কবিতা পড়তে পড়তে একটা জায়গায় এসে কবিকে আটকে  যেতে দেখি,  অথচ বেরিয়ে আসার কোন আগ্রহ কবির দেখা যায় না , তখন পাঠক হিসেবে দুঃখ হয় । এই অবস্থা ঘটেছে রথীন করের ' বাতিঘর অনেক দূর ' পড়তে গিয়ে । কবিতায় না আছে সঠিক শব্দচয়ন,  না  আকর্ষণ করার ক্ষেত্র । এসব কবিতা কোনোভাবে স্বতস্ফূর্ত ভাবে আসেনি । জোর করে তিনি কলম ব্যবহার করেছেন ও ইলাস্ট্রিকের মতো টেনে টেনে বাড়িয়েছেন । সে কারণে দাগ কাটেনা তাঁর এসব পংক্তি:  ' ডানকুনি ' রেল ইয়ার্ডে  ' মালগাড়ির 'শান্টিং ' / শেষ লোকালে শুয়ে সারি সারি দেহলতা/  রেকগুলি অবসন্ন দীর্ঘশ্বাসে / চলে যায়  কারশেডে  ( ' হিমরাত '') , ' দ্যাখো এক বিষাদ পুরুষ হেঁটে যায়/  দ্যাখো এক শিল্প শরীর হেঁটে যায়/  তার নিজস্ব চেতন সত্ত্বায় ।' ( ' আঘাত ')।
          কবিতা পড়ে মনে হয় কবি প্রকৃতার্থে  শুরু করেছেন অনেক পরে । অনেক পরে শুরু করা কবিরা শেষ পর্যন্ত শুধুমাত্র  অভ্যাস বজায় রাখেন, কিন্তু পাঠক কে কাব্যিক অনুভূতি দিতে পারেন না ।
         ইদানিং বেশ কিছু পত্র পত্রিকায় এই কবির কবিতা   দেখতে পাওয়া যাচ্ছে । ভালো ব্যাপার । কিন্তু সে সব পড়ে মনে হয় তিনি উচ্চপদস্থ সরকারি কর্মচারী হিসেবে
অবসর নিয়ে স্রেফ সখ মেটাচ্ছেন । কবিতা সাধনার  , সখের নয় । শ্যামল জানার প্রচ্ছদ তাঁর মান বজায় রেখেছে ।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Registration (Online)

Trainee REGISTRATION (ONLINE)

                                                                                    👇           👉             Click here for registration...